Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেরসনে ইউক্রেনীয় কমান্ড পোস্ট ধ্বংস করেছে রুশ সেনা

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্রের ঘটনাটি ছিল মিনস্ক ও মস্কোর বিরুদ্ধে উস্কানি : লুকাশেঙ্কো ক্রিমিয়া আক্রমণ করার ক্ষমতা কিয়েভের নেই, পশ্চিমারাও সাহায্য করবে না রাশিয়ায় তৈরি হবে ইরানি ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রুশ বাহিনী খেরসন অঞ্চলে ইউক্রেনের সেনাদের একটি কমান্ড পোস্ট ধ্বংস করেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ রোববার এক ব্রিফিংয়ে জানিয়েছেন।
মুখপাত্র বলেছেন, ‘খেরসন অঞ্চলে ১৫৩টি এলাকায় ফায়ারিং পজিশনে থাকা ৬২টি আর্টিলারি ইউনিট, জনবল এবং সামরিক হার্ডওয়্যার সহ ভেসেলয়ে বসতির কাছাকাছি একটি কমান্ড পোস্ট ধ্বংস করা হয়েছে।’ অন্যদিকে, রাশিয়ান ইউনিটগুলি সøাভনয়ে, পাভলোভকা, রোভনোপোল এবং ভ্রেমেভকার ডিপিআর বসতিগুলির দিকে পাল্টা আক্রমণ করার জন্য ইউক্রেনীয় সৈন্যদের প্রচেষ্টাকে ব্যর্থ করে দেয়। সেই সময় শত্রুদের প্রায় ৫০ জন সেনা নিহত হয়। এছাড়াও, দুটি সাঁজোয়া কর্মী বাহক, দুটি সাঁজোয়া যান এবং তিনটি পিকআপ ট্রাক ধ্বংস করা হয়েছে, কোনাশেনকভ যোগ করেছেন।

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্রের ঘটনাটি ছিল মিনস্ক ও মস্কোর বিরুদ্ধে উস্কানি : বেলারুশিয়ান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন যে, গত সপ্তাহের শুরুর দিকে ইউক্রেনের সামরিক বাহিনী যে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল এবং যেটি পোল্যান্ডে পড়েছিল তা মিনস্ক এবং মস্কোর বিরুদ্ধে একটি ইচ্ছাকৃত উস্কানি ছিল। ‘তারা গরম পানিতে নেমেছে এবং এখন এ বিষয়টি বন্ধ করার জন্য ছদ্মবেশী চোরের মতো চেষ্টা করছে। পশ্চিমেও এটি আর আলোচনা করা হয় না। ঠিক আছে, এটি কেবল শুরু। তারা, পোলান্ড এবং ইউক্রেনীয়রা উভয়েই আফসোস করে যে এটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র ছিল না। তাদের আমাদের বিরুদ্ধে একটি উসকানি দরকার, তাদের একটি বৃদ্ধি প্রয়োজন,’ লুকাশেঙ্কো সোমবার উদমুর্ত প্রজাতন্ত্রের প্রধান আলেকজান্ডার ব্রেচালভের সাথে এক বৈঠকে বলেছেন, বেলটিএ বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে। পোল্যান্ডের ঘটনার বিষয়ে, তিনি জোর দিয়েছিলেন, কেউ এই সহজ প্রশ্নটি জিজ্ঞাসা করে না: ‘এটি কী ধরণের একটি পাগলামি ক্ষেপণাস্ত্র ছিল? ইউক্রেনের সামরিক বাহিনী (যদি তাদের বিশ্বাস করা হয়) এটি পূর্ব দিকে ছুঁড়েছিল, রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলিকে লক্ষ্য করে। পূর্ব দিকে, কিন্তু এটি কোনভাবে ঘুরে ফিরে বিপরীত দিকে উড়ে গেল?’

‘কেন একটি ন্যাটো রাষ্ট্রের বিরুদ্ধে সেই কথিত হামলা হয়েছিল - এবং ঘটনাটি যেভাবে প্রথমে উপস্থাপন করা হয়েছিল - জি ২০ শীর্ষ সম্মেলনের জন্য ঠিক সময়ে করা হয়েছিল? আপনি জানেন, আমি সিদ্ধান্তে পৌঁছাতে তাড়াহুড়ো না করার জন্য যথেষ্ট সতর্ক, তবে এটা ঠিক আছে বলে মনে হচ্ছে কিন্তু তারা একটু ভুল গণনা করেছিল - কিছু লোক নিহত হয়েছিল,’ লুকাশেঙ্কো বলেছিলেন, ‘পোল্যান্ডের নেতৃত্ব এখন বলতে বাধ্য যে এটি কীভাবে ঘটল, কেন পোল্যান্ডের ভূখণ্ডে আঘাত করা হয়েছিল, কারা এটির ষড়যন্ত্র করেছিল, কেন সেই ক্ষেপণাস্ত্রটি পূর্ব দিকে ছোড়া হয়েছিল, হঠাৎ করে পশ্চিমে উড়তে একটি ইউ-টার্ন তৈরি করেছিল এবং কেন এটি হয়েছিল? এমন একটি মুহুর্তে উৎক্ষেপণ করা হয়েছিল যখন আকাশে কোনও রাশিয়ান ক্ষেপণাস্ত্র ছিল না।’ ‘এমন জিনিস কখনই দুর্ঘটনাক্রমে ঘটে না। মূল প্রশ্ন, যার উত্তর কেউ দেয় না এবং যে বিষয়ে আমেরিকানরা নীরব থাকে, তা হল: সেই মুহূর্তে, যখন ইউক্রেনীয়রা এস-৩০০ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছিল, তারা কোন লক্ষ্যবস্তুতে লক্ষ্য করেছিল? তখন? তখন আকাশে কোনো ক্ষেপণাস্ত্র ছিল না। তারা নীরব। এবং আমেরিকানরা নীরব, তারা কিছু বলে না। কারণ তারা বুঝতে পারে যে আমরা এই অঞ্চলটিও নিয়ন্ত্রণ করি। এবং আমরা এখানে কিছু দেখতে পাচ্ছি,’ লুকাশেঙ্কো বলেছিলেন।

ক্রিমিয়া আক্রমণ করার ক্ষমতা কিয়েভের নেই, পশ্চিমারাও সাহায্য করবে না : ইউক্রেনের কাছে ক্রিমিয়া আক্রমণ করার সংস্থান নেই, আবার পশ্চিমারাও এই দুঃসাহসিক কাজে কিয়েভকে সাহায্য করবে না, রাশিয়ার ফেডারেশন কাউন্সিলের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক কমিটির চেয়ারম্যান ভিক্টর বোন্ডারেভ গতকাল বলেছেন।

‘ইউক্রেনের সম্পদ নেই, সামরিক সম্ভাবনাও নেই, উপদ্বীপে প্রতিশ্রুত আক্রমণের জন্য ক্রিমিয়ানদের সমর্থনও নেই। এছাড়াও, পশ্চিমারা এ দুঃসাহসিক কাজে ইউক্রেনকে সাহায্য করার জন্য কোনো বাস্তব পদক্ষেপ নেবে না। কিয়েভ কর্তৃপক্ষও এর বাইরে যাবে না। তারা কেবল বক্তৃতাই দিয়ে যাবে,’ বোন্ডারেভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। তিনি জোর দিয়েছিলেন যে, ক্রিমিয়ার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার অভিপ্রায় সম্পর্কে ইউক্রেনের বিবৃতি বেপরোয়া এবং অহংকারী শোনায়। ‘রাশিয়া ২০১৪ সালের বসন্তে ক্রিমিয়া পুনরুদ্ধার করে। এটি আমাদের অঞ্চল। এর লোকেরা আমাদের দেশের সাথে একসাথে থাকার ইচ্ছা প্রকাশ করেছে। কিয়েভ কর্তৃপক্ষের ফেব্রুয়ারি ২০১৪ এর পরিস্থিতি পুনরুদ্ধারের ঘোষণা তাদের নিজেদের সাথে ধোঁকা দেয়া ছাড়া আর কিছুই নয়। নাগরিকদের এবং একটি আসন্ন বিজয়ের বিষয়ে তাদের রাজি করানোর ইচ্ছা, সেনাবাহিনীর মনোবল বাড়ানোর একটি প্রচেষ্টা এবং তাদের পশ্চিমা পৃষ্ঠপোষকদের কাছে দেখানোর আশায় তারা সমর্থন বাড়াবে,’ বোন্ডারেভ বলেছেন।

তিনি জোর দিয়ে বলেছিলেন যে, ক্রিমিয়া চিরকাল রাশিয়ার সাথে থাকবে। ‘ক্রিমিয়া জনগণের ভোটের মাধ্যমে সবচেয়ে সৎ, সুষ্ঠু ও স্বচ্ছ উপায়ে দেশে ফিরেছে। ‘ক্রিমিয়া আমাদেরই’ শুধুমাত্র একটি সেøাগান এবং একটি হ্যাশট্যাগ নয়। এটি একটি অটল বাস্তবতা,’ তিনি উপসংহারে বলেছিলেন। ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের প্রধান আন্দ্রে ইয়ারমাক এর আগে কবে থেকে শুরু হতে পারে তা উল্লেখ না করেই ক্রিমিয়ায় কথিতভাবে আসন্ন আক্রমণ ঘোষণা করেছিলেন। শনিবার, ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী ভ্লাদিমির গ্যাভরিলভ স্কাই নিউজের সাথে একটি সাক্ষাতকারে দাবি করেছেন যে, ইউক্রেনীয় সেনারা ডিসেম্বরের মধ্যে ক্রিমিয়ায় থাকবে এবং আগামী বসন্তের মধ্যে যুদ্ধ শেষ হবে।

রাশিয়ায় তৈরি হবে ইরানি ড্রোন : মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে দাবি করছে, ইরান তার কামিকাজে ড্রোন রাশিয়ায় অ্যাসেম্বলিং করার অনুমতি দিয়েছে। এর ফলে রাশিয়া অত্যন্ত দ্রুতগতিতে তার অস্ত্র ভাণ্ডার বাড়াতে সক্ষম হবে। অথচ খরচ হবে খুবই কম কিন্তু কার্যকর ইরানি ড্রোন হাতে পাবে।

রাশিয়া ও ইরান তাদের প্রতিরক্ষা সম্পর্ক আরও জোরদার করেছে। এর অংশ হিসেবে দুই দেশ একটি চুক্তি করেছে, যার আওতায় ইরানের নকশাকৃত ড্রোন রাশিয়ায় তৈরি হবে, যা ইউক্রেনে ব্যবহার করা হবে। পশ্চিমা কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা আমেরিকার প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্টকে এ কথা বলেছেন। এতে আরও বলা হয়েছে, নভেম্বরের প্রথম সপ্তাহে এ নিয়ে রাশিয়া ও ইরানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। এর আগে তেহরান ও মস্কো বারবার অস্বীকার করেছে যে, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সংঘাতের মধ্যে ইরান কোনো অস্ত্র রাশিয়াকে সরবরাহ করেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক তিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে। পত্রিকাটি দাবি করছে, চলতি নভেম্বর মাসের প্রথম দিকে ইরানের সঙ্গে রাশিয়া এ ড্রোন চুক্তি করেছে। ওয়াশিংটন পোস্ট দাবি করছে রাশিয়া এবং ইরান এই ড্রোন প্রযুক্তি দ্রুত হস্তান্তরের জন্য কাজ করছে, যাতে আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়া কামিকাজে ড্রোন উৎপাদন শুরু করতে পারে। পত্রিকার খবরে বলা হয়েছে, রাশিয়া আগস্ট থেকে এ পর্যন্ত ইরানের কাছ থেকে ৪০০ অ্যাটাক ড্রোন পেয়েছে। এসব ড্রোন ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র এবং অন্য অবকাঠামো ধ্বংস করার জন্য রাশিয়া ব্যবহার করেছে বলে পত্রিকার খবরে বলা হয়।

সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান জানিয়েছিলেন, ইউক্রেন সংঘাত শুরুর আগে তেহরান অল্প কিছু ড্রোন রাশিয়াকে দিয়েছিল। কিন্তু যুদ্ধ শুরুর পর কোনো ড্রোন রাশিয়ার কাছে বিক্রি করা হয়নি। ওয়াশিংটন পোস্ট দাবি করছে, ইরানের কাছ থেকে এই ড্রোন প্রযুক্তি পাওয়ার পর রাশিয়ার প্রিসিশন গাইডেড অস্ত্রের শক্তি বেড়ে যাবে। অন্যদিকে ইরানের নেতারা মনে করছেন— পশ্চিমা নিষেধাজ্ঞা এড়ানো সম্ভব হবে। কারণ এসব ড্রোন ইরানের ভূখণ্ডে তৈরি হচ্ছে না। সূত্র : তাস, বিবিসি নিউজ, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট।



 

Show all comments
  • Mdsheakh Foried ২২ নভেম্বর, ২০২২, ৮:৫৮ এএম says : 0
    এগিয়ে যাও রাশিয়া এবং পশ্চিমাদের ও ইহুদিদের বুঝিয়ে দাও যুদ্ধ কি জিনিস পুতিনের চাল ধরা এত সহজ না
    Total Reply(0) Reply
  • Rabindranath Sarkar ২২ নভেম্বর, ২০২২, ৮:৫৭ এএম says : 0
    বর্তমান যুগে যারা যুদ্ধ করে তারা নির্বোধ ছাড়া কিছুই নয় । যুদ্ধ ব্যাপারটা মধ্যেযুগীও কনসেপ্ট, যেখানে মানুষ মেরে সভ্যতা ধংস করে আধিপত্য দেখানো।যুদ্ধ জয়ে সাময়িক আনন্দ হয় ঠিকই কিন্তু আদতে দেশকে পিছনে নিয়ে যায়।
    Total Reply(0) Reply
  • Arafat Hussain ২২ নভেম্বর, ২০২২, ৮:৫৭ এএম says : 0
    এক দায়িত্ব জ্ঞানহীন প্রেসিডেনটের জন্য পুরো ইউক্রেন বিপদগ্রস্ত তার ভূল সিদ্ধান্তের কারনে এমন অবস্থা দেশের মানুষের উচিৎ তাকে ছুড়ে ফেলে রাশিয়ার সাথে আলোচনা করে যুদ্ধ বন্ধ করা
    Total Reply(0) Reply
  • Susanta Majumder ২২ নভেম্বর, ২০২২, ৮:৫৮ এএম says : 0
    ন্যাটো জোট ও আমেরিকা কোথায় গেল। ধার করা অস্ত্র, ধার করা বুদ্ধি, বা প্লান। পুতিন একাই সামলাতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ