Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

বিদেশিদের মনে রাখা উচিত বাংলাদেশ পরাধীন বা কলোনী নয়

ঢাকায় আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের সম্মেলন আজ শুরু সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

দেশের আভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপানসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের মন্তব্যে অসন্তোষ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি তাদের মনে করিয়ে দিয়ে বলেছেন, বাংলাদেশ কোনও পরাধীন দেশ বা কারো কলোনি নয়। গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। তিনি বলেন, বিদেশেী রাষ্ট্রদূতরা শিষ্টাচার সম্পর্কে অবগত এবং এ কারণে এটি গ্রহণযোগ্য নয়। এখন আমরা পরাধীন দেশ বা কলোনি নই এবং এটি তাদের মনে রাখা উচিত। তারা রীতি অনুযায়ী ব্যবহার করবে এটাই কাম্য।

ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকায় কর্মরত বিদেশেী কূটনীতিকদের কাছে দেশের রাজনীতি, নির্বাচন, অর্থনীতি বিষয়ে জানতে চাওয়ার সংস্কৃতিও পরিবর্তন প্রয়োজন। দুঃখের বিষয় যে আমাদের দেশের বিভিন্নজন আভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি সরকারের মতামত চেয়ে থাকেন। এই সংস্কৃতিটা পরিবর্তন করা দরকার। আজকে অথবা ভবিষ্যতে আমরা এটি অবশ্যই এটি পরিবর্তন করবো।’

পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়। ২৩ সদস্য দেশের এ সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন আগামী আজ ২২ থেকে ২৪ নভেম্বর ঢাকায় শুরু হচ্ছে। ২২ থেকে ২৩ নভেম্বর হবে সিনিয়র অফিসিয়াল বৈঠক। এতে ১৬টি দেশের মন্ত্রী ও প্রতিমন্ত্রীসহ ১৩৪ জন প্রতিনিধি অংশ নেবেন। সম্মেলনে মন্ত্রী পর্যায়ের মূল সম্মেলন হবে ২৪ নভেম্বর। এতে আরো জানানো হয়, ইন্দোনেশিয়ার, মাদাগাস্কার, মরিসাস সোমালিয়া, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া থেকে মন্ত্রী পর্যায়ে নেতারা অংশগ্রহণ করবেন। এছাড়া অস্ট্রেলিয়া, কমোরোস, ভারত, মালদ্বীপ, মোজাম্বিক, দক্ষিন আফ্রিকা, ইউএই, থাইল্যান্ড এবং ইয়েমেন থেকে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রীরা সম্মেলনে অংশ নেবেন।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, আইওআরএ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি আসতেও চেয়েছিলেন। তবে শেষ মুহূর্তে জানিয়েছেন, আসতে পারছেন না। তিনি আসতে না পারলেও টেলিফোনে আলাপ করবেন বলে জানিয়েছেন। পারস্পারিক সুবিধা মতো সময়ে আমাদের টেলিফোনে আলাপ হবে। আরেক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, সেন্টার ফর গর্ভনেন্স স্টাডি-সিজিএস আজকে আয়োজিত তাদের একটি প্রোগ্রামে আমাকে অতিথি করেছে। সেটা আমি জানি না। তারা আমাকে জানিয়েছিল, তারা একটি প্রোগ্রাম করবে। আমি বলেছিলাম, আগে দাওয়াত দেন। দেখি। উনারা দিয়েছিলেন। তবে আমরা (সম্মতি) দেইনি

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন