Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

নতুন অত্যাধুনিক যুদ্ধবিমান পেল রুশ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১০:৫৫ এএম

ইউনাইটেড এয়ারক্রাফ্ট কর্পোরেশন নতুন সু-৩০এসএম২ যুদ্ধবিমান এবং ইয়াক-১৩০ প্রশিক্ষণ বিমানের একটি ব্যাচ তৈরি এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে তা সরবরাহ করেছে, রাশিয়ান সরকার সোমবার প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে।

‘ইউনাইটেড এয়ারক্রাফ্ট কর্পোরেশনের ইরকুটস্ক এভিয়েশন প্ল্যান্ট (ইউএসি, রাষ্ট্রীয় কর্পোরেশন রোস্টেকের অংশ) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নতুন সু-৩০এসএম২ ফাইটার এবং ইয়াক-১৩০ যুদ্ধ প্রশিক্ষক বিমান তৈরি এবং সরবরাহ করেছে,’ বিবৃতিতে বলা হয়েছে। মন্ত্রিসভা উল্লেখ করেছে যে, সু-৩০এসএম২ বিমানগুলির একটি আপগ্রেড যা রাশিয়ান মহাকাশ বাহিনী এবং রাশিয়ান নৌবাহিনীর পরিষেবাতে রয়েছে।

‘নতুন বিমানটি অত্যাধুনিক অনবোর্ড রেডিও-ইলেক্ট্রনিক সরঞ্জাম পেয়েছে। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি অ্যাসাইনমেন্টের ভিত্তিতে আপগ্রেড করা বিমানটির যুদ্ধ ক্ষমতা বাড়িয়েছে। বিশেষ করে, এরিয়াল টার্গেট সনাক্তকরণ এবং সনাক্তকরণের পরিসর বৃদ্ধি করা হয়েছে,’ সরকার ব্যাখ্যা করেছে। তারা যোগ করে যে, নতুন যুদ্ধবিমানগুলো কয়েকশ কিলোমিটার দূর থেকে নতুন স্মার্ট অস্ত্র দিয়ে আকাশ, স্থল এবং নৌ লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম।

ইয়াক-১৩০ দুই-সিটের প্রশিক্ষণ বিমান পাইলটদের মৌলিক এবং উন্নত প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয় যাতে প্রজন্ম চতুর্থ প্লাস এবং পঞ্চম-প্রজন্মের সহ আধুনিক এবং অত্যাধুনিক যুদ্ধ বিমান চালনা করা যায়। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ