Inqilab Logo

রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯, ১৩ রজব ১৪৪৪ হিজিরী

ইউক্রেনের চারটি কমান্ড পোস্ট নিশ্চিহ্ন, ১২৫ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১১:১৭ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার রিপোর্ট করেছেন যে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ার যুদ্ধ বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা গত দিনে ইউক্রেনের চারটি সেনা কমান্ড পোস্টকে ধ্বংস করেছে।

‘অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল ট্রুপস এবং আর্টিলারি খারকভ অঞ্চলের শেভচেনকোভো, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ক্র্যাসনি লিমান, জাপোরোজিয়নে কামিশেভাখা এবং প্রিওব্রাজেঙ্কা, রেগ এবং রেগ অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ড পোস্টগুলিকে নিশ্চিহ্ন করে দিয়েছে। এছাড়াও ১২৪টি এলাকায় ফায়ারিং পজিশনে ৫৪টি আর্টিলারি ইউনিট, জনবল এবং সামরিক হার্ডওয়্যার ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান সৈন্যরা আর্টিলারি বন্দুক এবং ভারী ফ্লেমথ্রোয়ার দিয়ে গুলি চালায়, কুপিয়ানস্ক এলাকায় লুহানস্ক পিপলস রিপাবলিকে ইউক্রেনের সেনাবাহিনীর আক্রমণকে ব্যর্থ করে, ৩৫ জনেরও বেশি জঙ্গিকে নির্মূল করেছে, পাশপাশি দুটি সাঁজোয়া যান এবং চারটি পিকআপ ট্রাক ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন। রাশিয়ান সৈন্যরা ক্রাসনি লিমান এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর আক্রমণ প্রতিহত করেছে, গত দিনে প্রায় ২০ জন জঙ্গিকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

জেনারেল যোগ করেছেন, ইউক্রেনের সামরিক বাহিনী নোভোদারোভকা এলাকায় রাশিয়ার সেনা অবস্থানে হামলার প্রচেষ্টায় ব্যর্থ হয়েছে। ‘ইউক্রেনীয় সেনা ইউনিটগুলিকে থামিয়ে দেওয়া হয়েছিল এবং আক্রমণকারী গোষ্ঠীগুলির দ্বারা আর্টিলারি স্ট্রাইক এবং অপারেশনের ফলে প্রাথমিক অবস্থানে ঠেলে দেয়া হয়েছিল। গত দিনে শত্রুরা সেই এলাকায় ৭০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত ও আহত হয়েছে। একটি ট্যাঙ্ক, দুটি পদাতিক যুদ্ধের যানবাহন, পাঁচটি সাঁজোয়া এবং পাঁচটি মোটর গাড়ি ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রুশ সেনারা ইউক্রেনের সেনাবাহিনীর দুটি উরাগান মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমকে ধ্বংস করেছে যেটি রাশিয়ার বেলগোরোড অঞ্চলের ভূখণ্ডে গোলাবর্ষণ করেছিল, মুখপাত্র বলেছেন। ‘পাল্টা ব্যাটারি যুদ্ধে, ইউক্রেনীয় সেনাবাহিনীর দুটি উরাগান মাল্টিপল রকেট লঞ্চার যেগুলি বেলগোরোড অঞ্চলের ভূখণ্ডে গোলাবর্ষণ করেছিল, খারকভ অঞ্চলের পাইলনায়া বসতি এলাকায় তাদের গুলি চালানোর অবস্থানে নিশ্চিহ্ন হয়ে গেছে,’ জেনারেল বলেছিলেন।

গত দিনে রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী পাঁচটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযানকে গুলি করে এবং ১১টি উরাগান এবং ওলখা রকেট আটকে দেয়, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। মুখপাত্র বলেছেন, ‘গত ২৪ ঘন্টায়, লুহানস্ক পিপলস রিপাবলিকের ক্রেমেনায়া, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের পোকরোভস্কয় এবং মেকেয়েভকা এবং খেরসন অঞ্চলের কাখোভকা অঞ্চলে বিমান প্রতিরক্ষা সক্ষমতা পাঁচটি মনুষ্যবিহীন আকাশযানকে গুলি করে ধ্বংস করেছে।’

রাশিয়ান সৈন্যরা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে ৯০০টিরও বেশি ইউক্রেনীয় মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ৩৩৩টি বিমান, ১৭৭টি হেলিকপ্টার, ২,৫৪৩টি সামরিক ড্রোন, ৩৮৮টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৬,৭৪৩টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯০১ মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৬০৭টি ফিল্ড আর্টিলারি বন্দুক ও মর্টার এবং ৭,৩০২টি বিশেষ সামরিক মোটর যান,’ মুখপাত্র বলেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন