Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

৮টি দিক থেকে মহাকাশে নতুন অংশীদারিত্বের সম্পর্ক গড়ে তুলবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১১:৫০ এএম

৮টি দিক থেকে পারস্পরিক সম্মান ও উপকারিতা, উন্মুক্ততা ও সহনশীলতা, শান্তিপূর্ণ প্রয়োগ ও মানবজাতির কল্যাণের ভিত্তিতে, মহাকাশে নতুন অংশীদারিত্বের সম্পর্ক গড়ে তুলবে চীন। আর এর লক্ষ্য হবে মহাকাশ-গবেষণায় মানবজাতির অভিন্ন লক্ষ্যের কমিউনিটি গড়ে তোলা।

গতকাল (সোমবার) এক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেছে চীনের মহাকাশ ব্যুরো। সেমিনারে ব্যুরো ‘মহাকাশে চীনের অনুসন্ধানকাজে নতুন অংশীদারিত্বের সম্পর্ক কার্যক্রম’ প্রকাশ করে।

নতুন কার্যক্রমে বিশ্বের বিভিন্ন দেশের সাথে মহাকাশ খাতে প্রকল্প বাস্তবায়ন ও উদ্ভাবনের ক্ষেত্রে সহযোগিতার প্ল্যাটফর্ম গড়ে তোলা এবং মানবজাতির নিরাপত্তা রক্ষাসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। মহাকাশ-গবেষণায় আন্তর্জাতিক আদান-প্রদান ও সহযোগিতার জন্য একে চীনের গুরুত্বপূর্ণ প্রস্তাব হিসেবে দেখা হচ্ছে।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে চীনের মহাকাশ-গবেষণায় অনেক অগ্রগতি অর্জিত হয়েছে। চীন চাঁদ ও মঙ্গলে অনুসন্ধানযান পাঠিয়েছে এবং এককভাবে মহাকাশকেন্দ্র নির্মাণ করেছে। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ