Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ঝাড়ুদার থেকে সউদী কোচ, হারিয়ে দিলেন আর্জেন্টিনাকে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ১০:৩৯ এএম

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী আর্জেন্টিনাকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে চমক দেখিয়েছে সৌদি আরব। প্রথমার্ধে ১ গোলে পিছিয়ে থেকেও দারুণ ঘুরে দাঁড়ায় দলটি।

দলটির জয়ের নেপথ্যের নায়ক কোচ। একজন ঝাড়ুদার থেকে তিনি হয়ে উঠেছেন আর্জেন্টিনাকে হারানোর নায়ক। খবর ইউরো নিউজ’র।

৩০ বছর বয়সে তিনি যখন ফ্রান্সের দ্রাগনুইনারের কোচ ছিলেন তখন প্রশিক্ষণ সেশনের মাঝে ঝাড়ুদারের কাজ করতেন।

কোচিং ক্যারিয়ারে হার্ভি রেনারের সাফল্য নতুন কিছু নয়। এর আগে একমাত্র কোচ হিসেবে দু’টি ভিন্ন দেশের হয়ে আফ্রিকা কাপ অব নেশনস জিতেছিলেন এই ফরাসি কোচ। রেনারের কোচিং ক্যারিয়ারও শুরু ফ্রান্সের ক্লাব দ্রাগিনিয়াঁর হয়ে।

এরপর নিজ দেশ ছেড়ে চলে যান ইংল্যান্ডে। দায়িত্ব নেন ইংল্যান্ডের চতুর্থ স্তরের লিগের দল ক্যামব্রিজ ইউনাইটেডের। সে সময়টা একেবারেই ভালো যায়নি রেনারের। পুরো মৌসুমে দলকে জেতাতে পেরেছিলেন মাত্র পাঁচ ম্যাচে। তার দল হেরেছিল ১৪টিতে আর ড্র করে ২৬ ম্যাচ।

রেনার আসল চমকটা দেখান জাম্বিয়ার কোচ হয়ে। নিজের দ্বিতীয় মৌসুমেই কাপ অব নেশনসের ফাইনালে আইভরিকোস্টকে হারিয়ে শিরোপা জেতে জাম্বিয়া। এরপর আইভরিকোস্টের হয়েও একই শিরোপা জেতেন রেনার। আইভরিকোস্ট থেকে তিনি পাড়ি জমান লিগ আঁ-র ক্লাব লিলে। তবে সেখানে খুব একটা সুবিধা করতে পারেননি। আবারও ফেরেন জাতীয় দলের দায়িত্বে, এবার মরক্কোর কোচ হয়ে।

দায়িত্ব নিয়েই মরক্কোকে বিশ্বকাপের মূল পর্বে নিয়ে যান এই কোচ। ২০ বছরের আক্ষেপ দূর করে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে খেলে মরক্কো। ২০১৯ সালে সৌদি আরবের দায়িত্ব নেন মরক্কো-অধ্যায় শেষ করে।

মূলত রেনারকে দায়িত্ব দেয়া হয়েছিল বাছাইপর্ব পার করে সৌদি আবরকে বিশ্বকাপের টিকিট এনে দেয়ার। সেটা তো রেনারই করেছেনই, বিশ্বকাপের প্রথম ম্যাচেই যা করেছে তার দল, সেটা তো এখন জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতাতে।



 

Show all comments
  • Saifur Rahman ২৩ নভেম্বর, ২০২২, ২:২১ পিএম says : 0
    ২০০২ সালে করিয়াকে অনেক দূর এগিয়ে নিয়েছিলো কোচ হিডিংস,আমি তার মধ্যে হিডিংস এর প্রতিচ্ছবি দেখতেছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ