Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

তিউনিসিয়ার আয়মেন ফুটবল বিশ্বের নতুন তারকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২২, ১:২৮ পিএম

গেল ইউরোর সেমিফাইনালিস্ট ছিল ডেনমার্ক। বিশ্বকাপ বাছাইপর্বেও দলটি খেলেছে বেশ দাপটের সঙ্গে। তাই এবারের বিশ্বকাপে ডার্ক হর্স মনে করা হচ্ছিল ইউরোপের দলটিকে। সেই ডেনমার্ককেই দারুণভাবে রুখে দিল তিউনিসিয়া। কিভাবে? আরব দেশটির এমন কৃতিত্বের পেছনে সবচেয়ে বড় অবদান একজন গোলরক্ষকের।

আয়মেন ডাহমেন, গেল বছরের মার্চে প্রথমবার জাতীয় দলের জার্সি গায়ে জড়ানোর পর এখন পর্যন্ত খেলেছেন মাত্র ৪ ম্যাচ। অনেকটা আনকোড়া এই খেলোয়াড়ের ওপরই তুলে দেওয়া হয়েছে বিশ্বমঞ্চে তিউনিসিয়ার গোলবার সামলানোর দায়িত্ব। হতাশ করেননি ২৫ বছর বয়সী আয়মেন। বিশ্বকাপ অভিষেকের ম্যাচেই তুলনামূলক শক্তিশালী ডেনমার্ককে রুখে দিয়েছেন এই গোলরক্ষক।
কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে মঙ্গলবার তিউনিশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করেছে ডেনমার্ক। তবে স্কোরলাইন যেমন বলছে, খেলাটা অমন ম্যাড়মেড়ে ছিল না মোটেও। শুরুর দিকে তিউনিসিয়া কিছুটা দাপট দেখালেও ধীরে ধীরে আধিপত্য বিস্তার করতে শুরু করে ডেনমার্ক।

ডেনমার্ক কয়েকটা আক্রমণ হতে পারতো বেশ ভয়ানক। কিন্তু একাই দেয়াল হয়ে সেসব রুখে দিয়েছেন আয়মেন। ডেনমার্ক ফরোয়ার্ডদের গোলমুখে নেওয়া ৫টি শট ফিরিয়েছেন আয়মেন। একবার অবশ্য পোস্টের সহায়তা পেয়েছিলেন তরুণ এ গোলরক্ষক।

এছাড়া ম্যাচে আয়মেনের পাস একুরেসিও ছিল বেশ ভালো। চাপের মধ্যে থেকেও ৩১ টি পাসের ২০ টিই সঠিকভাবে ডেলিভার করতে পেরেছেন তিনি। মূলত তার এই অনবদ্য পারফরম্যান্সেই ডেনমার্কের মতো দলকে রুখে দিতে পেরেছে তিউনিসিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৮ জানুয়ারি, ২০২৩
১৫ জানুয়ারি, ২০২৩
১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন