Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আর্থিক দুরবস্থার বিক্রি হয়ে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১০:৩৯ এএম | আপডেট : ১০:৪০ এএম, ২৪ নভেম্বর, ২০২২

এবার আর্থিক দুরবস্থার কারণে নতুন মালিকানা খুঁজছে ম্যানচেস্টার ইউনাইটেড! নতুন বিনিয়োগ না পেলে, নিলামে উঠবে ঐতিহ্যবাহী এ ইংলিশ ক্লাবটি। মঙ্গলবার (২২ নভেম্বর) আনুষ্ঠানিক এক বিবৃতিতে এ খবর জানিয়েছে ইউনাইটেড। গত ১৭ বছর ধরে ক্লাবটির নিয়ন্ত্রণে আছে মার্কিন ধনকুবের দ্য গ্লেজার ফ্যামিলি।

ক্লাবের অবকাঠামোগত উন্নয়ন না করা, সেই সাথে শেষ ৫ বছরে কোনো শিরোপা জিততে না পারা ও নানা কারণে দীর্ঘদিন ধরেই অসন্তুষ্ট সমর্থকরা। লম্বা সময় ধরে ক্লাবটির মালিকানা পরিবর্তনের জন্য তারা আন্দোলন করছেন। সাম্প্রতিক সময়ে দেনায় দেনায় জর্জরিত ক্লাবটি।

গত মার্চ পর্যন্ত ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬০ কোটি মার্কিন ডলারে। অবশ্য ম্যানচেস্টার ইউনাইটেডকে কিনতে অনেকেই আগ্রহ প্রকাশ করেছে। যে তালিকায় সবচেয়ে এগিয়ে ব্রিটিশ ধনকুবের জিম র‌্যাটক্লিফ। এ বছরের মে মাসে বিক্রি হয়েছে আরেক ইংলিশ ক্লাব চেলসি। ২০০৫ সাল থেকে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানায় আছে যুক্তরাষ্ট্রের গ্লেজার পরিবার। ২০০৫ সালে ৭৯০ মিলিয়ন ইউরো খরচ করে ক্লাবটি কিনেছিল তারা।

মঙ্গলবার ম্যানচেস্টার ইউনাইটেড এক বিবৃতিতে জানায়, 'বোর্ড ক্লাবের জন্য কৌশলগত বিকল্প খোঁজার প্রক্রিয়া শুরু করেছে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে নতুন বিনিয়োগ, বিক্রয় বা কোম্পানির সঙ্গে জড়িত অন্যান্য লেনদেনসহ সব কৌশলগত বিকল্প বিবেচনা করা হবে।'

সেই বিবৃতির কয়েক ঘণ্টা আগে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে সম্পর্কচ্ছেদ করার ঘোষণা দেয় ক্লাবটি। ব্রিটিশ ব্রডকাস্টার পিয়ার্স মরগানকে দেওয়া সাক্ষাৎকারে ক্লাব ও ক্লাবের কোচ সম্পর্কে বিতর্কিত মন্তব্য করায় তার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয় ক্লাব, যদিও চুক্তি বাতিলের বিষয়টি পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমেই হয়েছে।

বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের র‍্যাংকিং অনুযায়ী, পৃথিবীর তৃতীয় মূল্যবান ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। ক্লাবটির মোট সম্পদের পরিমাণ ৪.৬ বিলিয়ন ডলার। তালিকায় তাদের ওপর রয়েছে লা লিগার দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ