Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইউক্রেন বাস্তবসম্মত অবস্থান না নেয়া পর্যন্ত রাশিয়া হামলা চালিয়ে যাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১১:৪৪ এএম

জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বুধবার বলেছেন, কিয়েভ আলোচনায় বাস্তবসম্মত অবস্থান না নেয়া পর্যন্ত রাশিয়া ইউক্রেনের সামরিক সম্ভাবনাকে দুর্বল করার জন্য হামলা চালিয়ে যাবে।

রুশ কূটনীতিকের মতে, রাশিয়ান বাহিনী ‘পশ্চিমা অস্ত্র দিয়ে দেশটিকে প্লাবিত করার প্রতিক্রিয়ায় এবং কিয়েভকে রাশিয়াকে পরাজিত করার জন্য বেপরোয়া আহ্বানের প্রতিক্রিয়া হিসাবে ইউক্রেনের অবকাঠামোগত সুবিধাগুলিকে লক্ষ্যবস্তু করছে।’ ‘বিশেষ সামরিক অভিযানের একটি লক্ষ্য হল ইউক্রেনের সেনাবাহিনীর যুদ্ধ ক্ষমতাকে দুর্বল করা। এবং কিয়েভ সরকার একটি বাস্তবসম্মত অবস্থান না নেয়া পর্যন্ত এটি সামরিক উপায়ে অর্জিত হবে, যা আলোচনা করা এবং সেই সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করা সম্ভব করবে, যা আমাদের বিশেষ সামরিক অভিযান শুরু করার জন্য উদ্বুদ্ধ করেছে,’ তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছিলেন।

‘এখন পর্যন্ত, আমরা জেলেনস্কি এবং তার মিত্রদের কাছ থেকে যা শুনেছি তা শান্তির জন্য প্রস্তুতি হিসাবে ব্যাখ্যা করা যায় না বরং এটি বেপরোয়া হুমকি এবং আল্টিমেটামের ভাষা। কিয়েভের পশ্চিমা পৃষ্ঠপোষকরা শুধুমাত্র এই ধরনের দায়িত্বজ্ঞানহীন পথকে উৎসাহিত করে, যেহেতু তারা ইউক্রেনীয় ভূখণ্ড শেষ ইউক্রেনীয় পর্যন্ত যুদ্ধে আগ্রহী। কারণ এটি তাদের প্রতিরক্ষা খাতের পক্ষে প্রচুর মুনাফা অর্জন এবং ন্যাটোর অস্ত্র পরীক্ষা করা সম্ভব করে তোলে,’ নেবেনজিয়া বলেছিলেন, ‘এইভাবে, পশ্চিমা দেশগুলি সাধারণ ইউক্রেনীয়দের জীবনের মূল্য দিয়ে তাদের ভূ-রাজনৈতিক আধিপত্য প্রতিষ্ঠা করতে চাইছে।’

৪ অক্টোবর, জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা অসম্ভব বলে ইউক্রেনের নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের প্রস্তাবকে সমর্থন করেন। ৩১ অক্টোবর, রাশিয়ান নেতা বলেছিলেন যে, তিনি ইউক্রেনের সাথে কোনও চুক্তি নিয়ে আলোচনা করার কোনও সম্ভাবনা দেখেন না যতক্ষণ না তারা এটি করতে রাজি হয়। তবে পুতিন জোর দিয়ে বলেছেন, আলোচনার জন্য মস্কোর সদিচ্ছা অপরিবর্তিত। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ