Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সমকামিতা নিষিদ্ধ করে আইন পাশ রাশিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১১:৫৬ এএম

রাশিয়ার সংসদ স্টেট ডুমা তার বুধবারের অধিবেশনে অপ্রচলিত যৌন সম্পর্ক, শিশু নিগ্রহ এবং কাউকে লিঙ্গ পরিবর্তনে অস্ত্রোপচারের জন্য উৎসাহিত করে এমন তথ্যের প্রচার নিষিদ্ধ করে একটি বিল অনুমোদন করেছে।

ডুমা স্পিকার ব্যাচেস্লাভ ভোলোডিন সহ প্রায় ৪০০ বিধায়ক বিলটির সমর্থনকারীদের মধ্যে রয়েছেন। ভোলোডিন বৈঠকের সময় উল্লেখ করেছেন, বিলটি রাশিয়ানদের স্বার্থে একচেটিয়াভাবে অনুমোদিত হচ্ছে। ‘আমাদের শিশুদের এবং যারা স্বাভাবিক জীবনযাপন করতে চায় তাদের সুরক্ষার জন্য আমাদের সবকিছু করা উচিত,’ তিনি জোর দিয়ে বলেছিলেন।

নথিতে অপ্রচলিত সম্পর্ক বা সমকামিতা, পেডোফিলিয়া বা শিশু নিগ্রহের প্রচারের উপর নিষেধাজ্ঞার পাশাপাশি মিডিয়া, ইন্টারনেটে এবং বিজ্ঞাপন, বই ও চলচ্চিত্রগুলিতে সমকামী ও লিঙ্গ পরিবর্তনকারীদের সম্পর্কে তথ্য প্রচারের উপর নিষেধাজ্ঞার বিধান রয়েছে। এটি এমন বিবৃতিগুলির উপর নিষেধাজ্ঞাও অন্তর্ভুক্ত করে যা কিশোর-কিশোরীদের ইন্টারনেটে, মিডিয়াতে ও বই, অডিওভিজ্যুয়াল পরিষেবা, চলচ্চিত্র এবং বিজ্ঞাপনগুলিতে লিঙ্গ পরিবর্তনের জন্য অস্ত্রোপচারে প্ররোচিত করতে পারে৷

এছাড়াও বুধবার, স্টেট ডুমা অপ্রচলিত যৌন সম্পর্ক, পেডোফিলিয়া এবং অপ্রাপ্তবয়স্ক ও প্রাপ্তবয়স্ক উভয়ের মধ্যে লিঙ্গ পুনর্নির্ধারণ সার্জারি প্ররোচিত করতে সক্ষম তথ্যের প্রচারের জন্য ১ কোটি রুবল (১ লাখ ৬৫ হাজার ডলারের বেশি) জরিমানা প্রবর্তনের একটি বিল পাস করেছে। অপ্রাপ্তবয়স্কদের লক্ষ্য করে প্রচারণার ফলে প্রাপ্তবয়স্কদের নির্দেশিত তথ্যের চেয়ে বেশি জরিমানা হবে এবং ইন্টারনেটে এবং মিডিয়া আউটলেটে প্রচারের ফলেও ভারী জরিমানা করা হবে। সূত্র: তাস।



 

Show all comments
  • Abu Hanif ২৪ নভেম্বর, ২০২২, ৬:০৭ পিএম says : 0
    Excellent, Russia. Go on with it.
    Total Reply(0) Reply
  • Abu Hanif ২৪ নভেম্বর, ২০২২, ৬:০৭ পিএম says : 0
    Excellent, Russia. Go on with it.
    Total Reply(0) Reply
  • Nayeemul ২৫ নভেম্বর, ২০২২, ৫:২৫ এএম says : 0
    Right decision. This is absolutely the good path
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ