Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

কে এমন শিক্ষা দিল সামুরাই নীলদের ?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ২:০০ পিএম

আবারও নিজেদের কৃষ্টি কালচারে সবার মন কাড়লো জাপানি ফুটবল সমর্থকরা। জার্মানিকে ২-১ গোলের ব্যবধানে হারানোর পর তারা উল্লাস করতে গিয়ে গ্যালারিতে ফেলে যাওয়া নিজেদের আবর্জনা পরিষ্কার করতে একদমই ভুলে যাননি।

সবাই যখন আবর্জনা ফেলে স্টেডিয়াম থেকে বের হয় প্রিয় দলের জয়ে উল্লাস করতে করতে। জাপান সমর্থকরা তখন ব্যস্ত স্টেডিয়াম পরিষ্কারের কাজে। সামুরাই নীলদের এমন কাণ্ড আবারও মন জয় করেছে লাখো ফুটবল প্রেমীর।

জাপানের ফুটবল দল যেমন ভালো খেলার জন্য হাততালি পাচ্ছে, তেমন হাততালি ও প্রশংসা কুড়াচ্ছে জাপানের সমর্থকরাও। জাপানিরা রাশিয়া বিশ্বকাপে ২০১৮ সালেও একই কাজ করে বিশ্ববাসীর নজর কেড়েছিল। তারা যেন ফুটবল সমর্থনেও একটা নতুন ধারা যোগ করেছেন।
কেবল জয়ের পর নয় পরাজয় শেষেও জাপানিরা স্টেডিয়াম পরিষ্কারের কাজটি করে থাকেন একইভাবে। আর পরিষ্কার-পরিচ্ছন্নতার এই শিক্ষাটা জাপানিরা পেয়ে আসছেন শৈশব থেকেই।

২০১৮ সালেই জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের প্রফেসর স্কট নর্থ বিবিসিকে জানিয়েছিলেন, ‘ফুটবল ম্যাচের পর স্টেডিয়াম পরিষ্কার করা জাপানিদের স্কুলে শেখা মৌলিক আচরণেরই একটি শিক্ষার বহিঃপ্রকাশ। শৈশবেই জাপানিরা তাদের স্কুলের শ্রেণিকক্ষ ও আবাসিক হলগুলো নিজেরাই পরিষ্কার করে।’

তাই বিশ্বকাপ না জিতলেও জাপানের সমর্থকরা এরইমধ্যে জিতে গেছেন। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ