Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

জয় দিয়ে বিশ্বকাপ শুরু করল সুইজারল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ৬:১৫ পিএম | আপডেট : ৭:১৯ পিএম, ২৪ নভেম্বর, ২০২২
কাতার বিশ্বকাপে জয় দিয়ে নিজেদের মিশন শুরু করেছে সুইজারল্যান্ড।বৃহস্পতিবার বিকেলে গ্রুপ 'জি' এর ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে তারা ১-০ গোলের জয় পেয়েছে। তবে খুব সহজে জয় ধরা দেয়নি শাকিরি-সাকাদের কাছে। ক্যমারুনকে হারাতে রীতিমতো ঘাম ঝরাতে হয়েছে দলটিকে।সুইজারল্যান্ডের হয়ে জয়সূচক গোলটি করেছেন বেরিল এমবোলো।
 
মজার বিষয় হল সুইজারল্যান্ডের এই তারকা ফরোয়ার্ডের জন্মসূত্রে ক্যামেরুনীয় আর। তার গোলেই কিনা আজ হৃদয় ভাঙলো ক্যামেরুনের।
 
এদিন ম্যাচের শুরুটা সুইজারল্যান্ডের ভালো হয়েছিল।প্রথম দশ মিনিট তারা বল নিজেদের দখলে রেখে ক্যামরুনের উপর চাপ সৃষ্টি করে। তবে শুরুতে রক্ষণাত্মক ভঙ্গিতে খেললেও ক্যামরুন ধীরে ধীরে খোলস থেকে বের হতে শুরু করে।১১ তম মিনিটে ফিনিশারের ভুলে তারা একটি সুবর্ণ সুযোগ হারায়।এর কয়েক মিনিট পর চুপো মেটিং নেওয়া আরেকটি শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধের বাকি সময়টাতে আক্রমণ পাল্টা আক্রমণ হলেও গোল পায়নি কোন দল।
 
তবে বিরতির পর মাঠে ফিরতেই এগিয়ে যায় সুইজারল্যান্ড।৪৮ তম মিনিটে মাঝমাঠ থেকে বল পেয়ে গ্রানিত জাকা পাস দেন বক্সের ডানদিকে থাকা জেরদান শাকিরিকে। সেখান থেকে তিনি ক্রসে বল পাঠান বক্সের বাঁ দিকে থাকা এমবোলোর উদ্দেশে।সেই সময় সুইজারল্যান্ডের এই তারকা ফরোয়ার্ডের সামনে শুধু ছিলেন ক্যামরুন গোলকিপার,তাকে পরাস্ত করতে কোন ভুল করেননি তিনি।
 
বাকি সময়টাতে সুইজারল্যান্ড বলার মতো তেমন কিছু করতে পারেনি। পিছিয়ে পড়া ক্যামেরুন বেশ কয়েকটি জোরালো আক্রমণ করলেও বারবার শেষে গিয়ে তালগোল পাকিয়ে ফেলে।ফলে সমতা সুযোগ গোলের  আর দেখা পায়নি আফ্রিকান দেশটি।
 
সুইজারল্যান্ড এর বিপক্ষে হারের পর ক্যামেরুনের বিশ্বকাপ যাত্রা একরকম অনশ্চিত হয়ে পড়ল। পরের ম্যাচের প্রতিপক্ষ ব্রাজিলকে হারানো তাদের জন্য প্রায় দিবাস্বপ্ন,পরের রাউন্ডে যাওয়ার জন্য তাদের এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না।
 
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ