Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১২:০২ এএম



প্রশ্ন : আমি একজন শিক্ষিকা, ৩২। আমার গালের দু’পাশে ও কপালে বাদামি রঙ্গের ছোপ ছোপ দাগে ভরে যাচ্ছে। অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু দাগটি সারছেনা। আগে একটু হালকা থাকলেও মনে হচ্ছে এটি এখন গাঢ় হয়ে যাচ্ছে। একটা ভাল পরামর্শ চাই।
Ñমিসেস ফারাহ নাজ। গেন্ডারিয়া। ঢাকা

উত্তর : আপনার মুখের দাগটি সম্ভবত মেছতা, যদি মেছতাটি এপিডারমাল হয়। মাত্র ০১ সেশন চিকিৎসায় ‘লেজার’-এর মাধ্যমে এটি নির্মুল করা সম্ভব। যদি মেছতাটি ডারমাল হয়, তাহলে ০৩ সেশন চিকিৎসায় এটি নির্মুল করা ৮০% সম্ভব। তাই দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত একজন ইলেট্রিক মিস্ত্রি। বয়স ২১। আমি দীর্ঘদিন ধরে মূত্রনালীর ইনফেকশনে ভুগছি। অনেক ওষুধ খাওয়ার পরও উপকার পাচ্ছিনা। প্লিজ আমাকে একটি সুপরামর্শ দিন।
Ñহামিম শেখ। বরুরা। কুমিল্লা।

উত্তর : আপনি মূত্রনালীর ক্রনিক সংক্রমণে ভুগছেন। দেরি না করে এখনই আপনার সকালের খালিপেটের প্রস্রাব কালচার করিয়ে নিন। এতে আপনার বিশেষজ্ঞ ডাক্তার সঠিক কারণ শনাক্ত করে চিকিৎসা দিয়ে আপনাকে রোগমুক্ত করবেন।

প্রশ্ন : আমি নব-বিবাহিত বয়স ২৯। প্রায় ৩ মাস হয় বিয়ে করেছি, কিন্তু ভালমত সহবাস করতে পারছি না। প্রায় প্রতি বারই সহবাসে ব্যর্থ হই এতে নববধূ বেশ অখুশী। তাই দ্রুত সমস্যাটির সমাধান প্রয়োজন।
-সালমান। মেরুল। ঢাকা।

উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীনতায় ভুগছেন। আপাতত আপনার স্ত্রীকে নিয়ে দূরে কোথাও হানিমুন করে আসুন। ঠিক হয়ে যেতে পারে। এতে কাজ না হলে- দেরি না করে একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি টাইলসের কাজ করি, বয়স ২৭। দীর্ঘদিন ধরে আমার মাথায় অনেকগুলো গুটিসহ অসহ্য চুলকানি সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞ ডাক্তার ওষুধ দিয়েছেন। কিন্তু রোগটি মোটেও সারছেনা। আমি দ্রুত মুক্তি চাই।
-বশির। ফতল্লা। নারায়নগঞ্জ।

উত্তর : আপনার মাথায় সম্ভবত ‘ফলিকলাইটিস’ হয়েছে। আপাতত ভাল শ্যাম্পু দিয়ে এক দিন পর পর মাথা পরিস্কার করুন। নিরাময় না হলে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন