Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আইআরসি ও ইআরসি পাঁচ বছর করায় বিজিএপিএমইএ’র অভিনন্দন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ৯:০৩ পিএম

সরকারের রাজস্ব আয় হ্রাস না করে সেবা প্রত্যাশির অর্থ, সময় ও শ্রম সাশ্রয়ের জন্য বিজিএপিএমইএ বাণিজ্য মন্ত্রণালয়সহ সকল ফোরামে, বিভিন্ন দৈনিকে ব্যবসা সংশ্লিষ্ট লাইসেন্স, রেজিস্ট্রেশন, সার্টিফিকেট ইত্যাদি পার্সপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির ন্যায় একাধিক বছরের জন্য ইস্যু করার দাবি দাওয়া জানিয়ে আসছিল। বাণিজ্য মন্ত্রণালয় গতকাল বুধবার আইআরসি ও ইআরসি আবেদনকারীর ইচ্ছানুযায়ী এক হতে পাঁচ বছরের জন্য প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ সিদ্ধান্ত নি:সন্দেহে বিনিয়োগকারী, আমদানি ও রপ্তানিকারকসহ সকল ব্যবসায়ী উপকৃত হবে। পাশাপাশি সরকারের রাজস্ব অগ্রীম পাওয়ায় সরকারও আর্থিকভাবে লাভবান হবে।

তৎপ্রেক্ষিতে ঊনিশ শতাধিক শতভাগ রপ্তানিমূখী গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প প্রতিষ্ঠানের একমাত্র বাণিজ্যিক সংগঠন বিজিএপিএমইএ’র পক্ষ হতে বাণিজ্য মন্ত্রণালয়ের সুযোগ্য মন্ত্রী জনাব টিপু মুনশী, এমপি এবং সুযোগ্য সিনিয়র সচিব জনাব তপন কান্তি ঘোষসহ এতদসংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপণ করছে।

বাণিজ্য মন্ত্রণালয়কে অনুসরণ করে সরকারের অন্যান্য যেমন বন্ড লাইসেন্স, ট্রেড লাইসেন্স, আমদানি প্রাপ্যতা, ফায়ার লাইসেন্স, পরিবেশ ছাড়পত্র ইত্যাদি সংশ্লিষ্ট দপ্তরসমূহও একাধিক বছরের জন্য ইস্যু/নবায়নের ব্যবস্থা করবে। দেশের ব্যবসা-বাণিজ্যের প্রতিপালনকারী বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে অনূঘটকের কাজ করবে বলে বিজিএপিএমইএ আশা প্রকাশ করছে।

একইসাথে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টরকে সুরক্ষিত করার জন্য এ সেক্টরের অনুকূলে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক রপ্তানি প্রণোদনা ও সিআইপি ট্রেড প্রদানের ব্যবস্থা করবে এবং বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে স্বল্প সুদে ঘূর্ণায়মান ঋণের, জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে ইউডি জারীর ক্ষমতা, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ দপ্তরের মাধ্যমে নৌবীমার সি ক্যাটাগরির প্রিমিয়ামসহ অন্যান্য ক্যাটাগরির প্রিমিয়াম হার আরএমজি সেক্টরের ন্যায় ধার্য্যকরণের জন্য ঐ সমস্ত দপ্তর/বিভাগকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে মর্মে বিজিএপিএমইএ আশাবাদ ব্যক্ত করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ