Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

ভারতে অটোরিকশা চালিয়ে অফিস করছেন মার্কিন কূটনীতিকরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১০:২৬ এএম

অটোরিকশা চালিয়ে প্রতিদিন অফিসে যান ভারতে নিযুক্ত মার্কিন কূটনীতিক শারিন জে. কিটারম্যান। তবে তিনি একা নন, বিলাসবহুল গাড়ি রেখে অটোরিকশা চালিয়ে দূতাবাসে যান আরও তিন কূটনীতিক।

তাদেরই একজন অ্যান এল ম্যাসন। এ মার্কিন কূটনীতিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘যানবাহনের প্রতি আমার ভালোবাসা আজীবনের। পাকিস্তানে থাকার সময় রাস্তায় অটোরিকশার দিকে তাকিয়ে থাকতাম। ভারতে এসে আমার সেই ইচ্ছা পূরণ হয়েছে।’
অপর কূটনীতিক রুথ হলমবার্গ বলেন, ‘কূটনীতি মানে সব সময় উচ্চস্তর বা আনুষ্ঠানিকতা নয়। কূটনীতি হলো মানুষের সঙ্গে দেখা করা, একে অপরকে জানা, সম্পর্ক গড়ে তোলা। অটোরিকশা চালিয়ে আমি এটা করতে পারি।’

এ যাত্রায় প্রথমে ম্যাসনকে দেখে অনুপ্রাণিত হয়ে দিল্লির রাস্তায় অটোরিকশা নিয়ে নামেন শারিন জে. কিটারম্যান ও জেনিফার বাইওয়াটার্স নামের আরও দুই কূটনীতিক। তারা জানান, ছোটখাটো গড়ন ও সৌন্দর্যে মোহিত হয়েই রাজকীয় সব গাড়ি রেখে অটোরিকশা চালিয়ে অফিস করছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন