Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন থেকে দখল করা চার অঞ্চলে ৮০ হাজার পাসপোর্ট ইস্যু করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১১:৩৮ এএম

ইউক্রেনের কাছ থেকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত অঞ্চলে ৮০ হাজারেরও বেশি রুশ পাসপোর্ট ইস্যু করেছে মস্কো। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার মস্কো বিষয়টি নিশ্চিত করেছে। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

রাশিয়ার মাইগ্রেশন বিষয়ক কর্মকর্তা রুশ সংবাদমাধ্যমগুলোকে বলেছেন, ‘ওই চারটি এলাকাকে রাশিয়ান ফেডারেশনের সঙ্গে যুক্ত করার পর থেকে এখন পর্যন্ত সেখানকার প্রশাসনের দেওয়া তথ্যানুসারে ৮০ হাজারেরও বেশি মানুষকে রুশ নাগরিকত্ব দেওয়া হয়েছে।’

এর আগে, চলতি বছরের সেপ্টেম্বরে রাশিয়া ইউক্রেনের কাছ থেকে দখল করে নেওয়া চারটি অঞ্চলে—দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসন—গণভোটের আয়োজন করে। গণভোটের মাধ্যমে ওই অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়া হয়। পরে অক্টোবরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ওই সব অঞ্চলকে রাশিয়ান ফেডারেশনের অংশ বলে ঘোষণা করেন। তবে ইউক্রেন, পশ্চিমা বিশ্বের দেশগুলো এবং জাতিসংঘ রাশিয়ার এই উদ্যোগের তীব্র নিন্দা জানিয়েছে।

ইউক্রেনে একদিনে আবারও ৭০ টির মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। স্থানীয় সময় আজ বুধবার ইউক্রেনজুড়ে বিভিন্ন শহরে এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ফলে ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রই এখনো জাতীয় বিদ্যুৎ গ্রিড থেকে বিচ্ছিন্ন রয়ে গেছে। দেশটিতে বিদ্যুৎ এবং পানি সরবরাহ ব্যবস্থা ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়েছে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে- ইউক্রেনের সশস্ত্রবাহিনী সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছে, রাশিয়া আজ বুধবার ইউক্রেনজুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে প্রায় ৭০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। যার ফলে দেশব্যাপী বিদ্যুৎ ও পানি সরবরাহ বিঘ্নিত হয়েছে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ