Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

পশ্চিমাদের কৌশল শিখতে ব্রিটিশ পাইলট নিয়োগ করছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ৭:২৮ পিএম

বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে ব্রিটিশ সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত পাইলটদের নিয়োগ দিচ্ছে চীন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

প্রতিবেদনে জানানো হয়েছে, অন্যদের কৌশল চীনা সামরিক বাহিনীতে কাজে লাগাতে এই পদক্ষেপ নেয় বেইজিং। এরই অংশ হিসবে ব্রিটেনের প্রায় ৩০ জন পাইলট চীনের সেনাদের প্রশিক্ষণ দিয়েছেন।

এএনআই জানিয়েছে, চীন যে পাইলটদের লক্ষ্যবস্তু করেছে, তাদের দ্রুতগতির যুদ্ধবিমান ও হেলিকপ্টার চালানোর অভিজ্ঞতা রয়েছে। শুধু রয়্যাল এয়ারফোর্সই নয়, দেশটির অন্যান্য বাহিনী থেকেও পাইলটদের নিয়োগ দিচ্ছে চীন। তাদের টাইফুন, জাগুয়ার, হ্যারিয়ার ও টর্নেডো যুদ্ধবিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে।

প্রশিক্ষণে যুক্তরাজ্যের সাবেক পাইলটদের যে পরিমাণ অর্থের প্রস্তাব দেওয়া হয়েছে, তা খুবই আকর্ষণীয় বলে জানিয়েছেন পশ্চিমা এক কর্মকর্তা। তার ধারণা, কোনো কোনো ক্ষেত্রে তাদের ২ লাখ ৭০ হাজার ডলার পর্যন্ত দেওয়া হয়।

তথ্য বলছে, কোন কোন আকাশপথ ব্যবহার করে পশ্চিমা সামরিক বিমানগুলো চলাচল করে, তা জানতে ওই পাইলটদের সহায়তা নিচ্ছে চীন। তাইওয়ানসহ যেকোনো ইস্যুতে যুদ্ধ বাধলে এই তথ্যগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

পাইলটদের নিয়োগ দেওয়ার এ তথ্য যুক্তরাজ্য প্রথম জানতে পারে ২০১৯ সালে। সে সময় অল্পসংখ্যক পাইলটদের নিয়োগ দিয়েছিল বেইজিং। ২০২০ সালে করোনা মহামারি শুরু হলে নিয়োগপ্রক্রিয়ার গতি কমে আসে। এরপর এ নিয়ে চীনের কর্মকাণ্ড জোরদার হলে সতর্ক অবস্থানে যায় ব্রিটেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ