Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

সেই ভ্যালেন্সিয়াই রুখে দিল ডাচদের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১২:১৯ এএম | আপডেট : ১:১৮ এএম, ২৬ নভেম্বর, ২০২২
 
বিশ্বকাপ ফুটবলে মর্যাদাকর পুরস্কার গুলোর মধ্যে গোল্ডেন বুট অন্যতম। আসরের সর্বোচ্চ গোলদাতাকে এ পুরস্কার প্রদান করে ফিফা।  বিশ্বকাপে গোল্ডেন বুট উইনারের খেতাব কোন ফুটবলারের কপালে জুটবে সে আলোচনা আসরের শেষ দিকে এসে শুরু হয়। তবে ইকুয়েডর স্ট্রাইকার ভ্যালেন্সিয়া যেভাবে খেলছেন,তাতে আসরের প্রথম সপ্তাহেই গোল্ডেন বুটের আলোচনায় সবার উপরে নিয়ে এসেছেন তার নাম।
 
তার জোড়া গোলে নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডর ২-০ ব্যাবধানে হারিয়েছিল কাতারকে। আজ পিছিয়ে পড়ার পর তার গোলেই ডাচদের বিপক্ষে ১-১ এর সমতায় মাঠ ছাড়তে পেরেছে গুস্তাবো আলফারোর দল।ভাগ্য সহায় হলে দলকে আজও জেতাতে পারতেন এই ইকুয়েডরের তারকা স্ট্রাইকার ।
 
এবারের বিশ্বকাপে ছোট গুলো জায়ান্ট টিমগুলোর সাথে লড়ছে বুক চিতিয়ে। আর্জেন্টিনা জার্মানির মত দলগুলো ত অঘটনেরই শিকার হয়ে গেল। সেই ধারা অব্যহত রইল আজকের ম্যাচেও।খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে নেদারল্যান্ডের সাথে পুরো ম্যাচে সমানে সমান খেলেছে কাতার 
 
শুরুর কয়েক মিনিট বাদে কখনো মনে হয়নি ডাচরা এই ম্যাচে ফেভারিট। উল্টো ম্যাচের শেষ দিকে ইকুয়েডরকে রুখতে ঘাম ছুটেছে।
 
আক্রমণাত্মক শুরু করা ডাচরা ম্যাচের ষষ্ঠ মিনিটেই নেয় লিড। ডি বক্সের বাইরে থেকে নেওয়া বা পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন ডাচ স্ট্রাইকার গাকপো। ম্যাচ নেদারল্যান্ডসের সফলতা বলতে ওইটুকুই।পিছিয়ে পড়ে ইকুয়েডর সাহসী ফুটবল খেলতে শুরু করে। দ্রুত নিয়ে নেয় ম্যাচের পুরো নিয়ন্ত্রণ। ম্যাচের বাকি সময়ে হয কেবল মাত্র একবারই ইকুয়েডারের গোল মুখে শট নিতে পারে ডাচরা, তাও ছিল অফ টার্গেট!
 
বিপরীতে ইকুয়েডর জোরালো শটে ডাচ রক্ষণ ভাগকে পরীক্ষায় ফেলেছে অন্তত ১৫ বার। প্রথমর্ধেই সমতা ফেরাতে পারতো গুস্তাবো আলফারোর শিষ্যরা।৩২ মিনিটে  ভ্যালেন্সিয়ার শট অবিশ্বাস্যভাবে রুখে দেন দেন ডাচ গোলরক্ষক নোপার্ট।
 
প্রথমার্ধ পিছিয়ে শেষ করার পর ইকুয়েডর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে। বিরতির পর ম্যাচে ফিরতে তাদের সময় লাগে মিনিট চারেক।৪৯ তম মিনিটে পারভিস ইস্তাপিনানের নেয়া শট ডাচ গোলকিপার রুখে দিলেও হাতে জমাতে পারেননি, বক্সে ফাঁকা জায়গায় পেয়ে যান এনার ভ্যালেন্সিয়া।পায়ের আলতো ছোয়ায় পাঠিয়ে দেন জালে।৭৩তম মিনিটে মোসেস সাইসেডের নেওয়া মাপা শট ক্রসবারে লেগে ফিরে না আসলে জয় নিয়ে মাঠ ছাড়তে পারতো ইকুয়েডর। এরপর দলটি আরো বেশ কয়েকটি আক্রমণ করলেও গোলের দেখা পায়নি।
 
ইকুয়েডরের বিপক্ষে পয়েন্ট হারানোর ফলে ডাচদের দ্বিতীয় রাউন্ডে যাওয়া এখনো নিশ্চিত হয়নি।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ