Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

২৬ তলা ভবনে ‘বিশ্বের সবচেয়ে বড়’ শূকরের খামার করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১০:৪৪ এএম

চীনের মধ্যাঞ্চলের প্রদেশ হুবেইয়ের ইঝউ শহরের একটি প্রধান সড়কের বাইরেই গড়ে উঠেছে ২৬ তলার সুরম্য অ্যাপার্টমেন্ট ভবন। বাণিজ্যিক ঢঙে গড়ে তোলা ওই ভবনটি দেখে প্রথমে মনে হতে পারে সেটি কোনো অফিস বিল্ডিং। কিন্তু আদতে ভবনটি গড়ে তোলা হয়েছে শূকরের খামার হিসেবে ব্যবহারের জন্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন অনুসারে, ২৬ তলার ওই ভবনটিকে ধারণা করা হচ্ছে ‘বিশ্বের সবচেয়ে বড়’ শূকরের খামার। যেখান প্রতিবছর ১২ লাখ শূকর সরবরাহ করা সম্ভব হবে দেশটির বাজারে। যা দেশটিতে মাংসের চাহিদা পূরণে ভূমিকা রাখবে।
হুবেই ঝংক্সিন কাইওয়েই মডার্ন ফার্মিং নামের একটি প্রতিষ্ঠান নতুন এই আকাশচুম্বী খামারটিতে বাণিজ্যিক ভাবে কার্যক্রম শুরু করে চলতি বছরের অক্টোবরে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখন পর্যন্ত তাঁরা সেখানে ৩ হাজার ৭০০টি শূকর লালনপালন শুরু করেছেন। শূকর বাজারজাতকরণের ক্ষেত্রে ঝংক্সিন কাইওয়েই একটি নবাগত প্রতিষ্ঠান। এর আগে প্রতিষ্ঠানটি সিমেন্ট উৎপাদনকারী হিসেবে পরিচিত ছিল।
ঝংক্সিন কাইওয়েই অফিশিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে দেওয়া বিবৃতি অনুসারে, শূকরের খামারটিতে দুটি ভবন রয়েছে। দুই ভবনে ৮ লাখ বর্গমিটার জায়গা রয়েছে। যেখানে একসঙ্গে সাড়ে ৬ লাখ শূকর লালনপালন করা যাবে। ৪০০ কোটি ইউয়ান ব্যয়ে নির্মিত ওই খামারে গ্যাস সংযোগ ছাড়াও তাপমাত্রা এবং বায়ু চলাচল নিয়ন্ত্রণ অবস্থা রয়েছে। একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে একটি মাত্র বোতামের সাহায্যে এক সঙ্গে ৩০ হাজার শূকরকে খাবার খাওয়ানো সম্ভব। সূত্র : দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ