Inqilab Logo

রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে লন্ডনে কুচিপুড়ি নৃত্য পরিবেশন সুনাকের মেয়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১২:৪৯ পিএম

লন্ডনের কুচিপুড়ি নৃত্যানুষ্ঠানে নাচ করে তাক লাগালেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বালিকা কন্যা অনুষ্কা। ৪ থেকে ৮৫ বছরের নানা বয়সি ১০০ শিল্পী এই অনুষ্ঠানে অংশ নেন। সেখানে ছিল সুনাক-কন্যাও। অনুষ্ঠানে উপস্থিত ছিল তার মা, দাদা, দাদিও। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে জানা গিয়েছে।

গত অক্টোবরে ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ভারতের সঙ্গে তার শিকড়ের টান নিয়ে শোনা গিয়েছে নানা কথা। এদিন লন্ডনের ‘রং ২০২২’ অনুষ্ঠানের ফাঁকে ৯ বছরের অনুষ্কাকেও এই নিয়ে কথা বলতে দেখা যায়। ঠিক কী বলেছে সে? তার কথায়, ‘ভারত হল সেই দেশ যেখান থেকে আমি এসেছি। সেখানে আমার পরিবার, বাড়ি ও সংস্কৃতি মিলেমিশে গিয়েছে। আমি সেদেশে প্রতি বছরই যাই।’

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ভারতীয় নৃত্যশৈলী সম্পর্কেও উচ্ছ্বসিত দেখিয়েছে অনুষ্কাকে। সে জানিয়েছে, ‘আমি কুচিপুড়ি পছন্দ করি। নাচের সময় সব চিন্তা আর ক্লান্তি দূর হয়ে যায়।’

উল্লেখ্য, গত মাসেই লিজ স্ট্রাসের ইস্তফার পরে ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদে অভিষিক্ত হন সুনাক। তাঁকে ঘিরে ভারতীয়দের উচ্ছ্বাসের শেষ নেই। যদিও ক্ষমতায় আসার অল্প দিনের মধ্যেই ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির অন্দরে ‘বিদ্রোহে’র জেরে বিপাকে পড়েছেন তিনি। ডাউনিং স্ট্রিট সূত্রে খবর, বিবাদ শুরু হয়েছে একটি গৃহনির্মাণ প্রকল্প নিয়ে। সুনাক নাকি প্রকল্পের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। আরে তাতেই চটে লাল অনেকেই।

বিশ্লেষকদের মতে, বিভিন্ন ইস্যু ও নীতিগত মতপার্থক্যের জেরে কনজারভেটিভ পার্টির এখন টালমাটাল অবস্থা। সেই বিদ্রোহ দমাতে পারছেন না সুনাক। সমস্যা আরও বাড়িয়ে নতুন প্রশাসনের বিরুদ্ধে বরিসপন্থীরাও সুর চড়াতে শুরু করেছে। সূত্র: লেটেস্টেলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ