Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

বৈশ্বিক শিল্প চেইনে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ কাম্য নয়: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১:২৫ পিএম

যুক্তরাষ্ট্রের ‘জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইনে’ নির্ধারিত চীনা চিপ উৎপাদনকারীদের সঙ্গে ব্যবসা নিষিদ্ধ করার কোন আইনগত ভিত্তি নেই বলে অভিযোগ করেছে মার্কিন ব্যবসায়ী সমাজ। তাতে বুঝা যায় যে বিশ্ব শিল্প চেইনের সরবরাহ চেইনে কৃত্রিম হস্তক্ষেপ বিশ্ব অর্থনীতিকে ধ্বংস করবে। তা কোনো পক্ষের স্বার্থের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এবং অজনপ্রিয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং শুক্রবার এক নিয়মিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

সংবাদ অনুযায়ী, কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শিল্প সমিতির সমন্বয়ে গঠিত একটি যৌথ গোষ্ঠী মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান এবং রিপাবলিকান পার্টির শীর্ষস্থানীয় এক সদস্যকে একটি চিঠি পাঠিয়েছে। সেখানে বলা হয়েছে যে ‘জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইন ২০২৩’-এ কোন সরকারী সংস্থাকে চীনা চিপ উৎপাদনকারীদের সঙ্গে সহযোগিতা করতে নিষেধ করার বিষয়ে আইনি ভিত্তির অভাব রয়েছে এবং তা ঠিকাদার ও সরকারের উপর একটি বিশাল বোঝা চাপাবে।

এ নিয়ে চীনা মুখপাত্র মাও নিং বলেন, ‘জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইন’ মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অভ্যন্তরীণ আইন। চীন দৃঢ়ভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের চীন সম্পর্কিত নেতিবাচক বিল পাসের বিরোধিতা করে।

তিনি আরও বলেন, বৈশ্বিক শিল্প চেইনের সরবরাহ চেইন গঠন ও বিকাশ হল বাজার পরিচালনার নিয়ম এবং কোম্পানিগুলোর সম্মিলিত প্রভাবের ফলাফল। আমেরিকান ব্যবসায়ী সমাজের অভিযোগে দেখা যায় যে বিশ্বব্যাপী শিল্প চেইনের সরবরাহ চেইনে কৃত্রিম হস্তক্ষেপ কোন পক্ষের জন্য কল্যাণকর নয় এবং অজনপ্রিয়। মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত নিজ দেশের যৌক্তিক কণ্ঠকে গুরুত্ব সহকারে শোনা, অর্থনৈতিক, বাণিজ্যিক ও প্রযুক্তিগত ইস্যুগুলোকে রাজনীতির হাতিয়ার না বানানো এবং তাদের ওপর মতাদর্শের প্রলেপ দেয়া বন্ধ করা। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ