Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

জানুয়ারিতে ডলার সঙ্কট কাটবে

সাংবাদিকদের সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

আগামী বছরের জানুয়ারি থেকে ব্যাংকগুলোতে ডলার সঙ্কট কেটে যাবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। গতকাল শনিবার মেহেরপুরের মুজিবনগরে দেশের শীর্ষস্থানীয় বাণিজ্যিক ব্যাংক আইএফআইসির এক হাজারতম সামাজিক উপশাখার উদ্বোধন করতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

সকাল ১০টার দিকে মুজিবনগরে পৌঁছে মু্ক্িতযুদ্ধের স্মৃতিবিজড়িত স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা। ওই সময় ডলার সঙ্কট নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগামী জানুয়ারি মাস থেকে ব্যাংকগুলোতে ডলারের সঙ্কট কেটে যাবে ইনশাল্লাহ। তা ছাড়া আগামী রমজান মাসকে কেন্দ্র করে যে জিনিসপত্রগুলো আমদানি করা দরকার, তা করা হবে। তাই আগামী রমজান মাসে কোনো সমস্যা হবে না ইনশাআল্লাহ এবং আপনারা জানেন, আন্তর্জাতিক বাজারে সবকিছুর দাম বেড়ে যাওয়ায় আমরা যখন বিদেশ থেকে কোনো কিছু আমদানি করছি, তখন তার ওপর এর এফেক্ট পড়ছে।

সালমান এফ রহমান বলেন, তারপরও সরকার যেটা করছে, তা হলো মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এক কোটি পরিবারকে টিসিবি কার্ডের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিতরণ করছে। এক কোটি পরিবার মানে প্রায় সাড়ে ৪ কোটি থেকে ৫ কোটি মানুষ। ১৬ কোটি মানুষের মধ্যে আমরা যদি ডিরেক্ট এ সাহায্যটা পৌঁছে দিতে পারি, ইনশাআল্লাহ দেশে কোনো সমস্যা থাকবে না। আমি আবারও বলছি ব্যাংকগুলোতে জানুয়ারি মাস থেকে ডলারের সঙ্কট কেটে যাবে ইনশাআল্লাহ।

গত বছরের আগস্ট থেকে দেশে আমদানি ব্যয় বাড়তে থাকে। দেখা দিতে থাকে ডলারের সঙ্কট, বাড়তে থাকে দর। শক্তিশালী হতে থাকে ডলার, দুর্বল হতে থাকে টাকা। এতদিন বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ থেকে বেসরকারি ব্যাংকগুলোকে ডলারের জোগান দিলেও পরিবর্তিত পরিস্থিতিতে তারাও হাত গুটিয়ে নিয়েছে। ব্যাংকগুলোকে এখন নিজেদের ডলার দিয়ে চলতে হচ্ছে, কিন্তু প্রবাসী আয় ও রফতানিতে টান পড়ায় সেই সক্ষমতাও হারাতে বসেছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডলার সঙ্কট কাটবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ