Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

পাকিস্তানের সব আইনসভা থেকে পিটিআইয়ের পদত্যাগের ঘোষণা ইমরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১১:৪০ পিএম

পাকিস্তানের প্রাদেশিক সব আইনসভা থেকে নিজ দলের সদস্যরা পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। ইসলামাবাদ অভিমুখী লং মার্চের পরিবর্তে সংসদ থেকে পদত্যাগের দলীয় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শনিবার রাওয়ালপিন্ডিতে এক সমাবেশে ঘোষণা দিয়েছেন তিনি।

ইমরান খান বলেছেন, পিটিআই বর্তমান সরকার ব্যবস্থার অংশ হবে না এবং প্রাদেশিক সব আইনসভার আসন ছেড়ে দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, আমরা এই ব্যবস্থার অংশ হব না। আমরা সব আইনসভা থেকে পদত্যাগের সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমরা দেশের এই দুর্নীতিগ্রস্ত ব্যবস্থা থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

ইমরান খানের রাজনৈতিক দল পিটিআই বর্তমানে পাঞ্জাব, খাইবার পাখতুনখাওয়া, আজাদ-কাশ্মীর এবং গিলগিট-বালতিস্তানে ক্ষমতায় রয়েছে।

পিটিআইয়ের এই চেয়ারম্যান বলেন, পিটিআই ধ্বংসযজ্ঞ অথবা বিশৃঙ্খলা এড়াতে ইসলামাবাদ অভিমুখী লং মার্চ না করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি বিভিন্ন প্রদেশের পিটিআইদলীয় মুখ্যমন্ত্রীদের সাথে শিগগিরই বৈঠক করবেন বলে জানিয়েছেন। পরে পিটিআইয়ের সংসদীয় দলের সাথে বৈঠক করে কবে আইনসভা থেকে পিটিআইয়ের সদস্যরা পদত্যাগ করবেন সে বিষয়ে ঘোষণা দেবেন।

স্বাধীনভাবে বাঁচতে চাইলে মৃত্যুর ভয় থেকে নিজেদের মুক্ত করতে হবে বলে রাওয়ালপিণ্ডির সমাবেশে দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন ইমরান খান। তিনি বলেন, ভয় পুরো জাতিকে দাসে পরিণত করে।

চলতি মাসের শুরুর দিকে পিটিআইয়ের এক সমাবেশে গুপ্তহত্যা চেষ্টার শিকার হন ইমরান খান। গত ৩ নভেম্বর ওয়াজিরাবাদে রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিয়ে বন্দুকধারীর গুলিতে আহত হয়েছিলেন দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী। গুলিবিদ্ধ হওয়ার পর দীর্ঘ চিকিৎসা শেষে শনিবার প্রথমবারের মতো দলীয় কর্মসূচিতে অংশ নেন তিনি।

পিটিআই চেয়ারম্যান বলেন, ৯ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং তার দল জিতবে। এটা নিয়ে তিনি চিন্তা করছেন না। ইমরান বলেন, দেশের ইতিহাস সাক্ষ্য দেবে যে তিনি পাকিস্তানের হয়ে শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে গেছেন।

এদিকে, অনাস্থা প্রস্তাব উত্থাপন ছাড়া পিটিআই পাঞ্জাবের আইনসভা ভেঙে দিতে পারবে না বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ দাবি করেছেন। জিও নিউজের নয়া পাকিস্তান অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, পাকিস্তানের সংবিধান অনুযায়ী, শপথ নেওয়ার পর ক্ষমতাসীন দল বিধানসভা ভেঙে দিতে পারবে না।

প্রাদেশিক সব আইনসভা থেকে পদত্যাগে ইমরানের সিদ্ধান্তকে ‘তার ব্যর্থতার স্বীকার’ বলে মনে করছেন সানাউল্লাহ।

চলতি বছরের এপ্রিলে পাকিস্তানের সংসদে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে পাকিস্তানজুড়ে সভা-সমাবেশের পাশাপাশি লংমার্চ করছেন তিনি। ক্রিকেট তারকা থেকে রাজনীতিক বনে যাওয়া ৭০ বছর বয়সী ইমরান খান দেশটিতে আগাম নির্বাচনের দাবিতে এই লংমার্চ পালন করে আসছেন। সূত্র: ডন, জিও টিভি।



 

Show all comments
  • Liton ২৭ নভেম্বর, ২০২২, ১:৫৭ এএম says : 0
    Imran is a great leader.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ