Inqilab Logo

শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৩ মাঘ ১৪২৯, ০৪ রজব ১৪৪৪ হিজিরী

এমাবাপের জোড়া গোলে শেষ ষোলোতে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০৪ এএম | আপডেট : ১:০৫ এএম, ২৭ নভেম্বর, ২০২২
দলকে গত বিশ্বকাপে শিরোপা জেতানোর পেছনে রেখেছিলেন বড় অবদান। পুরো আসরে দুর্দান্ত পারফর্ম করে পেয়েছিলেন সেরা উদীয়মান খেলোয়াড়ের খেতাব। ফ্রান্সের তরুণ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপের কাতার বিশ্বকাপের শুরুটাও হয়েছে স্বপ্নের মত। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার সাথে পিছিয়ে পড়া ফ্রান্সকে গোল করে এবং করিয়ে ম্যাচ জিতিয়েছেন।আজ তার জোড়া গোলেই ডেনমার্ককে ২-১ এর ব্যবধানে হারিয়েছে দিদিয়ে দেশামের শিষ্যরা। টানা দুই জয়ে পর্বের এক ম্যাচ বাকি থাকতেই শেষ ষলো নিশ্চিত করল গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।
 
স্টেডিয়াম ৯৭৪ এ অনুষ্ঠিত এ ম্যাচে ফ্রান্স শুরু করেছিল দাপটের সাথে। এমবাপে-জিরো-দেম্বেলে ত্রয়ী জুটি বেধে প্রথামার্ধে বেশ কয়েকবার ডেনমার্ক রক্ষণভাগে হানা দেন। যদিও বিরতির আগে কোন গোলের দেখা পাননি তারা।
 
বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দিদিয়ে দেশামের শিষ্যরা। যার সুফল আসে একটু পরেই। ৬০ তম মিনিটে থিও হার্নান্দেজের এসিস্ট থেকে গোল করে দলকে লিড এনে দেন কিলিয়ান এমবাপ্পে। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ফ্রান্স।সাত মিনিট পর সমতা ফেরায় ডেনমার্ক। কর্নার থেকে ইওয়াখিম আনাসনের হেডে বল পান আন্দ্রেয়াস ক্রিস্তেনসেন। বার্সেলোনা এ ডিফেন্ডার দারুণ এক হেডে ফরাসি গোলরক্ষক হুগো লরিসকে পরাস্ত করেন। প্রথম অন টার্গেট শটেই সফলতা পায় ডেনিশরা।
 
৭৩তম মিনিটে ইয়েসপার লিন্ডস্ট্রোমের শট লরিস না ঠেকালে বিপদে পড়তে পারত ফ্রান্স।শেষ দিকে ফ্রান্স যখন পয়েন্ট হারানোর  শঙ্কায় ভুগছিল, তখন ফের ত্রাতা হয়ে আসেন এমবাপে।৮৬ তম মিনিটে গ্রিজমানের মাপা ক্রসে দূরের পোস্ট দিয়ে জালে বল পাঠান তিনি।
 
দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ফ্রান্স। ৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে অস্ট্রেলিয়া। ১ পয়েন্ট করে নিয়ে পরের দুটি জায়গায় আছে ডেনমার্ক ও তিউনিসিয়া
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন