Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুরুর ধাক্কা সামলে ক্রোয়েশিয়ার বড় জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১২:২২ এএম | আপডেট : ১:২৬ এএম, ২৮ নভেম্বর, ২০২২
 
গত আসরের রানার্স আপ ক্রোয়েশিয়ার কাতার বিশ্বকাপের শুরুটা খুব একটা ভালো হয়নি।প্রথম ম্যাচে তারা দুর্দান্ত ফর্মে থাকা মরক্কোর সাথে ড্র করে পয়েন্ট হারায়।
 
তাই গতকাল খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের কানাডার বিপক্ষে ম্যাচটি ছিল মদ্রিচ-পেরিসিচদের জন্য মহাগুরুত্বপূর্ণ। শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না ক্রোয়েশিয়ার।
 
তবে সেই সমীকরণ নিয়ে খেলতে নামা  শুরুতে ধাক্কা খায় জাৎকো দালিচের দল।ম্যাচের মাত্র ২ মিনিটের মাথায় লিড নেয় কানাডা।শুরুতেই গোল হজমের পর গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়া গ্রুপ পর্বের বাধা পেরোতে পারবে কিনা সেটা নিয়েই দেখা দেয় সন্দেহ।তবে ঠিক সময়ে জ্বলে উঠলেন মদ্রিচ-ক্রমারিচরা।
 
 আক্রমনাত্মক ফুটবল খেলে শুরুর ধাক্কা সামলে শেষ পর্যন্ত ক্রোয়েশিয়া ম্যাচটি জিতেছে ৪-১ গোলের বড় ব্যবধানে। ক্রোয়েশিয়ার হয়ে জোড়া গোল করেছেন আন্দ্রেস ক্রমারিচ। একটি করে গোল এসেছে
 ফরোয়ার্ড মার্কো লিভাজা ও লোভেরো মাজের পা থেকে।
 
ম্যাচের শুরু দেখে অবশ্য কানাডার এমন বড় হারের অভাস পাওয়া যায়নি। ক্রোয়েশিয়া এদিন কিছু বুঝে ওঠার আগে গোল হজম করে বসে। ম্যাচের বয়স এক মিনিট পেরোতে না পেরোতেই কানাডাকে লিড এনে দেন আলফানসো ডেভিস।তাহোন বিউকানানের চমৎকার ক্রস দুর্দান্ত হেডে জালে পাঠান এই বায়ার্ন মিউনিখ ল্যাফটব্যাক।
 
পিছিয়ে পড়ার পর হুশ ফিরে ক্রোয়েশিয়ার। নিজেদের গুছিয়ে নিয়ে তা চালাতে থাকে একের পর এক আক্রমণ।২৬ তম মিনিটে সমতায় ফিরতে পারত জাৎকো দালিচের শিষ্যরা।তবে ক্রামারিচের করা গোলটি অফসাইডের কারণে বাতিল হলে সেটি হয়নি।
 
গোল না পেলেও দমে যাননি এই ক্রোয়েট স্ট্রাইকার।৩৭ তম মিনিটে পেরিসিচের ডিফেন্স ছেড়া পাস থেকে লক্ষ্যভেদ করে দলকে সমতায় ফেরান তিনি।
 
এই গোলের পর পুরোপুরি রক্ষণাত্মক হয়ে যায় কানাডা।তাতেও শেষ রক্ষা হয়নি।৪৪তম মিনিটে লিড নেয় দালিচের শিষ্যরা। ডি-বক্সের মাথায় বল পেয়ে বুলেট গতির শটে কানাডিয়ান গোলরক্ষককে কোন সুযোগ না দিয়ে জালে পাঠান লিভাই।
 
বিরতির পরও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল মদ্রিচদের হাতে।ম্যাচের ৬৯ মিনিটে ইভান পেরিসিচের এসিস্ট থেকে গোল করে নিজের জোড়া গোল পূর্ণ করে আন্দ্রেজ কামারিচ। ক্রোয়েশিয়া এগিয়ে যায় ৩-১ ব্যবধানে।অতিরিক্ত সময়ে
লভ্রো মাজের গোল করলে বড় জায় পায় ক্রোয়েটরা।
 
দুটি করে ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ক্রোয়েশিয়া। গোল পার্থক্যে পিছিয়ে দুই নম্বরে রয়েছে মরক্কো। ৩ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। বিশ্ব মঞ্চে ফেরার আসরে কানাডার পয়েন্ট শূন্য
 
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ