Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুপার সাব বীরত্বে বিশ্বকাপে টিকে রইল জার্মানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ৩:৫৮ এএম
 
কাতারের আল বায়েত স্টেডিয়ামে খেলা তখন ৮০ মিনিট গড়িয়ে গেছে।স্পেনের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচে জার্মানি তখন ১-০ গোলে পিছিয়ে পৌছে গেছে খাদের কিনারে।হারলেই টানা দ্বিতীয়বারের মত গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার লজ্জা প্রায় নিশ্চিত।গোল পেতে মরিয়া জার্মান কোচ একসাথে করলেন তিন পরিবর্তন।নিকলাস ফুলক্রুগ তাদেরই একজন।৭০ মিনিটে মুলারের পরিবর্তে এই ফরোয়ার্ডকে নামানোর পর খেলায় প্রথমবারের মত আধিপত্য বিস্তার শুরু করে জার্মানি।৮৩ তম সুপার সাবে পরিণত হওয়া ফুলক্রুগের গোলেই বিশ্বকাপে শেষ ম্যাচ পর্যন্ত ঠিকে যায় জার্মানি।
 
ফলে 'ই' গ্রুপের স্পেন-জার্মানির মুখোমুখি লড়াইটি শেষ হয়েছে রোমাঞ্চকর ১-১ ড্রয়ে।টানা দুই ম্যাচ জয়হীন থাকার পরও যে জার্মানি বিশ্বকাপে টিকে আছে তার জন্য ধন্যবাদ দিতে পারে কোস্টারিকা।গতকাল তারা জাপানেকে  না হারালে মুলার-সানেদের ফিরতি বিমানের টিকেট কাটতে হত খুব দ্রুত।
 
এদিন ম্যাচের প্রথমার্ধে একচেটিয়া আধিপত্য দেখিয়েছে স্পেন।এ সময় প্রায় ৭০ শতাংশ সময় বল নিজেদের দখলে রাখে এনরিকের শিষ্যরা।তবে আলাবা-গাভি-মোরাতারা এসময় খুব বেশি পরীক্ষায় ফেলতে পারেনি জার্মান রক্ষণভাগকে।তাদের বেশিরভাগ আক্রমণই খেই হারিয়ে ফেলছিল জার্মান বক্সে এসে। প্রথামর্ধের বেশিরভাগ সময় রক্ষণাত্মক ভঙ্গিতে থাকা জার্মানি শেষ দিকে কয আক্রমণেও যায়।ম্যাচের ৪০ তম মিনিটে ফ্রি কিকে কিমিখের ডি বক্সে ভাসিয়ে দেওয়া বলে দারুন হ্য হেডে লক্ষভেদ করেন ডিফেন্ডার রুডিগার।তবে জার্মানি উল্লাস শুরু করতেই উঠে অফসাইডের পতাকা।
 
দ্বিতীয়ার্ধেও স্পেন শুরু করেছিল ভালোভাবেই।আক্রমণে ধার বাড়াতে আগের ম্যাচে জোড়া গোল করা তরুণ ফেররান তরেসকে ৫৪তম মিনিটে বসিয়ে অভিজ্ঞ মোরাতাকে নামান স্পেন কোচ।
 
৫৬তম মিনিটে কিমিখের শট ঠেকিয়ে স্পেনকে গোল হজম থেকে বাচান উনাই সিমোন।এর মিনিট পাচেক পরেই বদলি হিসেবে নাম মোরাতার গোল করে দলকে এগিয়ে দেন।বাঁ প্রান্ত থেকে জর্ডি আলবার বক্সে বাড়ানো নিখুঁত ক্রস থেকে দুর্দান্ত এক সাইড ফ্লিকে ন্যুয়ারকে পরাস্ত করেন এই আটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড।বিশ্বকাপের ইতিহাসে ষষ্ঠ খেলোয়াড় হিসেবে টানা দ্বিতীয় ম্যাচে বদলি নেমে গোল করলেন মোরাতা। স্পেনের হয়ে প্রথম।
 
এর দুই মিনিট জার্মানির বিশ্বকাপ স্বপ্ন শেষ করে দিতে পারত স্পেন।বক্সে সুবিধাজনক জায়গায় বল পেয়েও মার্কো আসেনসিও হাওয়ায় বল মারলে তা আর হয়নি।
 
জামার্নরাও এ সময় চাপে ভেঙে না পড়ে চালাতে থাকে পাল্টা আক্রমণ।এর মধ্যে ৭৪ তম মিনিটে তরুণ তারকা জামাল মুসিয়ালা গোলরক্ষককে একা পেয়েও পরাস্ত করতে পারেন নি।ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠা জার্মানি ৮৩তম মিনিটে ফুলক্রুগ সৌজন্যে পায় গোলের দেখা।দ্রুত গতিতে ডি-বক্সে ঢুকে মুসিয়ালার কাটব্যাক ধরে জোরাল শটে সমতা টানেন ভার্ডার ব্রেমেনের ফরোয়ার্ড ফুলক্রুগ।
 
প্রসঙ্গত,২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছিল জার্মানরা। সেই লজ্জার পুনরাবৃত্তি এড়াতে শেষ ম্যাচে জয় চাই তাদের, সঙ্গে কামনা করতে হবে জাপানের বিপক্ষে স্পেনের জয়।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ