Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ভারতকে ছেড়ে আমিরাতে আফগানিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১০:৫১ এএম

আফগানিস্তানে রাজনৈতিক অস্থিরতা থাকায় দেশটিতে কখনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ মাঠে গড়ায়নি। যে কারণে আগামী পাঁচ বছরের জন্য সংযুক্ত আরব আমিরাতের মাঠকে হোম ভেন্যু বানিয়ে ম্যাচ খেলবে রশিদ খান-মোহাম্মদ নবীরা।

নিজেদের দেশে রশিদ খানদের ম্যাচ আয়োজন সম্ভব হতো না বলে ভারতের মাটিতে কিছু দিন নিজেদের ‘হোম’এর সুবিধা উপভোগ করেছে দলটি। নইডা, দেরাদুনে বেশ কিছু হোম সিরিজও খেলেছে আফগানরা। তবে আসন্ন পাঁচ বছরে আমিরাতকেই ‘হোম ভেন্যু’ হিসেবে ব্যবহার করবেন মোহাম্মদ নবীরা।

গতকাল রোববার আনুষ্ঠানিক এক বিবৃতি দিয়ে এমনটা নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছে তারা। ইসিবির সঙ্গে চুক্তিতে বলা হয়, এই পাঁচ বছরের মধ্যে প্রতি বছরেই সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে আফগানদের। এরপর আফগানদের ম্যাচের সমস্ত আয়োজন করে দেবে ইসিবি।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি, দুবাই এবং শারজাহর মাটিতে খেলতে পারবে আফগানরা। এই তিন ভেন্যুতে খেলতে আগামী পাঁচ বছরের জন্য দেশটির ভিসা পাবেন আফগানিস্তানের অন্তত ২৪ ক্রিকেটার এবং কোচিং স্টাফের সদস্যরা।

ইসিবি সেক্রেটারি মুবাশির উসমানি এই সম্পর্কে বলেছেন, ‘দুই পক্ষ এই চুক্তিতে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক উপভোগ করবে এবং আমরা তাদের ক্রিকেটের জন্য একটি ঠিকানা নিশ্চিত করতে পেরে আনন্দিত। আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে প্রতি বছর সংযুক্ত আরব আমিরাত দলের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচের একটি সিরিজ খেলতে সম্মত হওয়ার জন্য ধন্যবাদ জানাই।'

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন