Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

২০২৩ সালে ইউক্রেনে যুক্তরাজ্যের সামরিক সহায়তা বাড়তে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১১:৩৫ এএম

যুক্তরাজ্য ২০২৩ সালে ইউক্রেনে তার সামরিক সহায়তা বাড়াতে পারে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক সোমবার এ ঘোষণা দিতে পারেন বলে তার অফিস সূত্রে জানা গেছে।

‘সন্দেহে থাকবেন না। আমরা ইউক্রেনের সাথে যতদিন সময় লাগবে ততদিনই থাকব। আমরা আগামী বছর আমাদের সামরিক সাহায্য বজায় রাখব বা বৃদ্ধি করব। এবং আমরা বিমান প্রতিরক্ষার জন্য নতুন সহায়তা প্রদান করব, ইউক্রেনের জনগণ এবং তাদের গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষা করার জন্য। নির্ভর করুন। ইউক্রেনকে রক্ষা করার মাধ্যমে, আমরা নিজেদের রক্ষা করি,’ লন্ডনের গিল্ডহলে একটি ভোজসভায় সুনাক বলবেন বলে আশা করা হচ্ছে।

উপরন্তু, তার প্রথম প্রধান বৈদেশিক নীতি বক্তৃতায়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী দেশটির দীর্ঘমেয়াদী কৌশল বিকাশের প্রয়োজনীয়তা নির্দেশ করবেন। ‘আমার নেতৃত্বে আমরা স্থিতাবস্থা বেছে নেব না। আমরা ভিন্নভাবে কাজ করব। আমরা বিকশিত হব, স্বাধীনতা, উন্মুক্ততা এবং আইনের শাসনে আমাদের স্থায়ী বিশ্বাসের দ্বারা সর্বদা অটুট থাকে এবং আমরা আত্মবিশ্বাসী যে, চ্যালেঞ্জ এবং প্রতিযোগিতার এই মুহূর্তে, আমাদের স্বার্থ সংরক্ষিত হবে এবং আমাদের মূল্যবোধ প্রাধান্য পাবে,’ তিনি বলবেন বলে আশা করা হচ্ছে।

‘আমাদের প্রতিপক্ষ এবং প্রতিযোগীরা দীর্ঘমেয়াদের জন্য পরিকল্পনা করে। এই চ্যালেঞ্জগুলির মুখে, স্বল্পমেয়াদী বা ইচ্ছাপূর্ন চিন্তা যথেষ্ট হবে না,’ তার বক্তৃতায় উল্লেখ করবেন, ‘সুতরাং আমরা আমাদের পদ্ধতিতে একটি বিবর্তনীয় লাফ দেব। এর অর্থ হল আমাদের মূল্যবোধ এবং উন্মুক্ততাকে রক্ষা করার জন্য শক্তিশালী হওয়া যার উপর আমাদের সমৃদ্ধি নির্ভর করে।’

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় পুনর্ব্যক্ত করেছে যে, যুক্তরাজ্য বর্তমানে ২০২১ সালের নিরাপত্তা, প্রতিরক্ষা, উন্নয়ন এবং বৈদেশিক নীতির সমন্বিত পর্যালোচনাটি প্রকাশিত হওয়ার পর থেকে যে ‘বিশাল ভূ-রাজনৈতিক পরিবর্তন’ ঘটেছে তার হিসাব নিতে এটি সংশোধন ও আপডেট করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

গত ১৯ নভেম্বর, কিয়েভ সফরের সময়, সুনাক বলেছিলেন যে, ইউক্রেনে যুক্তরাজ্যের সামরিক সহায়তার পরিমাণ ৩০০ কোটি পাউন্ড (৩৬০ কোটি ডলার) ছাড়িয়ে গেছে। যুক্তরাজ্য ইতিমধ্যেই ইউক্রেনকে প্রায় ৭ হাজার এনএলএডব্লিউ অ্যান্টিট্যাঙ্ক কমপ্লেক্স, শতাধিক সাঁজোয়া যান, স্টারস্ট্রিক মিসাইল সহ স্টর্মার স্ব-চালিত এয়ার ডিফেন্স বন্দুক, কয়েক ডজন এম১০৯ হাউইটজার এবং এল১১৯ টাউড বন্দুক, এম২৭০ এমএলআরএস, ১৬ হাজারেরও বেশি কামান, লোটারিং যুদ্ধাস্ত্র এবং সাড়ে চার টন প্লাস্টিক বিস্ফোরক দিয়ে সাহায্য করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ