Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

যশোর বোর্ডে এসএসসিতে শীর্ষে সাতক্ষীরা, তলানিতে নড়াইল

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ৭:২৫ পিএম

যশোর বোর্ডে এসএসসির ২০২২ সালের ফলাফলে ৯৫ দশমিক ১৭ ভাগ শিক্ষার্থী পাস করেছে। যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবার ভাল ফলে শীর্ষ স্থান দখল করেছে সাতক্ষীরা জেলা। এ জেলা থেকে ৯৭ দশমিক ৩৮ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছে। আর তলানিতে রয়েছে নড়াইল জেলা। এই জেলা থেকে পাস করেছে ৯২ দশমিক ৫৫ ভাগ। সোমবার বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্রও বিষয়টি নিশ্চিত করেছেন।

তথ্য অনুযায়ী, যশোর বোর্ডে দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর জেলা। এই জেলা থেকে ৯৫ দশমিক ৭৭ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। বোর্ডে তৃতীয় অবস্থানে খুলনা জেলা। খুলনা থেকে ৯৫ দশমিক ৭৫ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। চতুর্থ স্থানে রয়েছে কুষ্টিয়া জেলা। এই জেলার পাসের হার ৯৫ দশমিক ৪১ ভাগ। বাগেরহাট রয়েছে ৫ম স্থানে। এই জেলার পাসের হার ৯৫ দশমিক ২৮ ভাগ। ৬ষ্ঠ অবস্থানে থাকা চুয়াডাঙ্গা জেলার পাসের হার ৯৪ দশমিক ৭০ ভাগ। ৭ম অবস্থানের মেহেরপুর জেলার পাসের হার ৯৪ দশমিক ৩৩। ৮ম অবস্থানে রয়েছে মাগুরা জেলা। এই জেলার পাসের হার ৯৩ দশমিক ৭৬। এছাড়া নবম অবস্থানে থাকা ঝিনাইদহ জেলার পাসের হার ৯৩ দশমিক ৫৯ ভাগ।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এবছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র আরো জানিয়েছেন, গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে। পাশাপাশি এবার জিপিএ-৫ প্রাপ্তি প্রায় দ্বিগুণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ