Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

কুষ্টিয়ায় অর্থ আত্মসাতের দায়ে সরকারী কর্মকর্তা কর্মচারীর কারাদণ্ড

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ৭:২৭ পিএম

কুষ্টিয়ায় গ্যাস পাইপ লাইন নির্মানে ভুমি অধিগ্রহনকালে উদ্দেশ্য মূলক ভাবে পরষ্পর যোগসাজসে বেআইনী ভাবে আর্থিক সুবিধা লাভ করতে সরকারী অর্থ আত্মসাতের অভিযোগ এনে দুদকের করা মামলায় দুইজন সরকারী সাবেক কর্মকর্তা/কর্মচারীর কারাদন্ড ও জরিমানা আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ বিশেষ আদালতের বিচারক আশরাফুল ইসলাম এর আদালতে দন্ডপ্রাপ্ত দুইব্যাক্তির উপস্থিতিতে এই রায় ঘোষনা করেন আদালত। দন্ডপ্রাপ্ত দুই ব্যক্তির প্রত্যেকের তিন বছরের সশ্রম কারাদন্ডসহ পৃথক ভাবে ৪লক্ষ ২০হাজার টাকা অর্থ দন্ডের আদেশ দিয়েছেন আদালত। ধার্যকৃত জরিমানা অনাদায়ে ছয় মাসের সাজা ভোগের আদেশ দেন বিচারক।

দন্ডপ্রাপ্ত হলেন- মেহেরপুর জেলার আনন্দবাস গ্রামের বাসিন্দা ডা: ইজ্জত আলীর ছেলে কুষ্টিয়া জেলা প্রশাসনের প্রাক্তন কানুনগো রেজাউল করীম(৫৮) এবং কুমারখালী উপজেলার কালোয়া গ্রামের মতিয়ার রহমানের ছেলে জেলা প্রশাসন কার্যালয়ের এলএ শাখা হতে চাকরীচ্যুত সার্ভেয়ার রবিউল ইসলাম(৩৯)।আদালত সুত্রে জানা যায়, ২০১২ সালের নভেম্বরে ভেড়ামারা-খুলনা গ্যাস পাইপ লাইন নির্মানে জমি অধিগ্রহন প্রক্রিয়ায় ধানী শ্রেনীর জমিকে ভিটাবাড়ী শ্রেনীভুক্ত করে সরকারের অতিরিক্ত ৪লাখ ২৪হাজার ৭শ ৩৯টাকা ক্ষতিসাধন ও সরকারী জমি অধিগ্রহন প্রক্রিয়ার সাতে সংশ্লিষ্টরা যোগসাজস করে আত্মসাৎ করেছে এমন অভিযোগ এনে দুর্নীতি দমন কমিশন কুষ্টিয়া কার্যালয়ের উপ-পরিচালক মো: আব্দুল গফুর বাদি হয়ে ২০১৬ সালের ২৫ এপ্রিল ৬জন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেন।

বহুল আলোচিত এই মামলাটির তদন্ত শেষে ২০১৭ সালে ৩০মার্চ তদন্তকারী কর্মকর্তা কুষ্টিয়া কার্যালয়ের উপ-পরিচালক মো: আব্দুল গফুর চার্জশীট দাখিল করেন আদালতে। সেখানে ৪কর্মকর্তার নাম প্রতিবেদনে না আসায় শুধুমাত্র সাজাপ্রাপ্ত এই দুুই ব্যক্তির বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত।

বিষয়টি নিশ্চিত করে দুদকের কৌসুলি এ্যাড আল মুজাহিদ মিঠু বলেন,‘ সরকারী দপ্তরে কর্মরত অবস্থায় ক্ষমতার অপব্যবহার ও বিশ্বাস ভঙ্গ করে অবৈধভাবে আর্থিক সুবিধা লাভের উদ্দেশ্যে পরস্পর যোগসাজসে সরকারী অর্থ আত্মাসাৎ মামলায় ১৯৪৭ সালে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ও (৩) এ্যামেনমেন্টের ৯ধারা অপরাধ সংগঠিত করেছে মর্মে আনীত অভিযোগ সন্দেহাতীত প্রমানিত হওয়ায় কানুনগো রেজাউল ও সার্ভেয়ার রবিউল ইসলামের ৩বছর সশ্রম কারাদন্ড প্রত্যেকের পৃথক ভাবে ৪ লাখ ২০হাজার টাকা অর্থ দন্ডের আদেশ দিয়েছেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ