Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

হুয়াওয়ের নতুন যন্ত্রপাতি বিক্রিতে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ৮:১৮ পিএম

চীনের হুয়াওয়ে টেকনোলজি এবং জেটিই কোম্পানির নতুন টেলিকমিউনিকেশন সরঞ্জামাদি বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় এই বিধিনিষেধ আরোপ করেছে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।
ইউএস ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) শুক্রবার বলেছে, তারা চূড়ান্ত নীতি গ্রহণ করেছে। আর এই নীতির আওতায় চীনা নজরদারি সরঞ্জাম প্রস্তুতকারক ডাহুয়া টেকনোলজি, ভিডিও নজরদারি সংস্থা হ্যাংঝো হিকভিশন ডিজিটাল প্রযুক্তি এবং টেলিকম সংস্থা হাইটেরা কমিউনিকেশন করপোরেশনের তৈরি সরঞ্জাম বিক্রি বা আমদানি নিষিদ্ধ।
বেইজিং যুক্তরাষ্ট্রের ওপর নজরদারি ও গুপ্তচরবৃত্তি চালাতে পারে এমন আশঙ্কার মধ্যে সর্বশেষ এই বিধিনিষেধ আরোপ করলো ওয়াশিংটন।
এফসিসির চেয়ারওম্যান জেসিকা রোজেনওয়ারসেল এক বিবৃতিতে বলেছেন, “এই নতুন নিয়মগুলো টেলিযোগাযোগের সঙ্গে জড়িত জাতীয় নিরাপত্তা হুমকি থেকে আমেরিকান জনগণের রক্ষার জন্য আমাদের চলমান কর্মের একটি গুরুত্বপূর্ণ অংশ।”
গার্ডিয়ানের অনুরোধে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি হুয়াওয়ে কর্তৃপক্ষ। জেটিই, ডাহুয়া, হাইটেরা এবং ওয়াশিংটনে চীনা দূতাবাসও সংবাদমাধ্যমটির মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।
তবে হিকভিশন এক বিবৃতিতে বলেছে, তাদের পণ্যগুলো মার্কিন নিরাপত্তায় হুমকির কারণ নয়। এফসিসির এই সিদ্ধান্ত মার্কিন জাতীয় নিরাপত্তা রক্ষার কোনো কাজেই আসবে না। কিন্তু তার চেয়ে মার্কিন ক্ষুদ্র ব্যবসা, স্থানীয় কর্তৃপক্ষ, ব্যবসার সুরক্ষায় এটি ক্ষতি ডেকে আনবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ