Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ব্রাহ্মণপাড়ায় রোপা-আমন কাটার উৎসব

মো. আবদুল আলীম খান, ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) থেকে | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

ব্রাহ্মণপাড়ায় শুরু হয়েছে আগাম জাতের রোপা আমন ধান কাটার উৎসব। আমন ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন উপজেলার কৃষকরা। সোনালি ধান হাসি ফুটিয়েছে তাদের মুখে।
কৃষি সংশ্লিষ্টরা বলছেন, উচ্চ ফলনশীল জাতের ধান চাষে কৃষকরা আগ্রহী হচ্ছে। এর ফলে একই জমিতে তিনটি ফসল আবাদ করা সম্ভব হচ্ছে। এতে আর্থিকভাবে লাভবান হবে কৃষকরা।
এর মধ্যেও ব্রাহ্মণপাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায় জমিতে এখন শোভা পাচ্ছে আগাম জাতের রোপা আমন ধান। সোনালি ধানের ঘ্রাণে ভরে আছে মাঠ।
আবহাওয়া অনুকূলে থাকায় সেসব জমিতে এখন রোপা আমন ফলন বেশ ভালো হয়েছে। তবে বাজারে ধানের ন্যায্যমূল্য নিয়ে শঙ্কায় কৃষকরা। ব্রাহ্মণপাড়া উপজেলায় চলতি আমন মৌসুমে ৫৪২৭ হেক্টর জমিতে রোপা আমন চাষ করার নির্ধারণ হয়েছে। এবং অর্জিত হয়েছে ৫৪২৯ হেক্টর।
সিদলাই ইউনিয়নের পোমকাড়া এলকার কৃষক আবদুল মান্নান জানান, আমন ধান চাষে সময় কম লাগে। পোকাণ্ডমাকড়ের আক্রমণ কম হওয়ায় বালাইনাশক স্প্রে করতে হয় না। ফলে ফলন ভালো হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আমরা ধান ঠিকঠাক মত ঘরে তুলতে পারবো।
চান্দলা গ্রামের আরেক কৃষক আজাদ মিয়া জানান, এ বছর রোপা আমন ধান লাগাতে সেচের কোন অসুবিধা হয়নি, আমন রোপনের সময় বৃষ্টি হওয়ায় ধান রোপন করতে সুবিধা হয়েছে, এবং অন্যান বছর থেকে আবহাওয়া অনুকূলে থাকায় আমন চাষে আমাদের লাভ হবে।
এ ব্যপারে ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি অফিসার মো. মাহবুবুল হাসান জানান, এ বছর আমাদের উপজেলায় আবহাওয়া অনুকূলে থাকায় রোপা আমন ধানের লক্ষ্যমাত্র অর্জিত হয়েছে, কিছু কিছু ইউনিয়নে আগাম ধান কাটা শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন