Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাড়ছে শিশুর প্রতি নিষ্ঠুরতা

চট্টগ্রামে আয়াতের খুনি আবির আলী ফের ৭ দিনের রিমান্ডে আদালত প্রাঙ্গণে গণপিটুনির চেষ্টা বিক্ষুব্ধ জনতার

রফিকুল ইসলাম সেলিম | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

দুই বছরের শিশুকে ধর্ষণ করলেন ৪৫ বছর বয়সী এক প্রতিবেশি। বাসায় ছয় বছরের পুত্র সন্তানের কাছে ওই কন্যা শিশুকে রেখে কাজে যান মা। এই সুযোগে ভাইকে চা আনতে পাঠিয়ে অবুঝ শিশুর ওপর পাশবিক নির্যাতন চালান প্রতিবেশি মো. দুলাল (৪৫)। নির্যাতনে রক্তাক্ত শিশুটি এখনও হাসপাতালে যন্ত্রণায় ছটফট করছে।
চট্টগ্রাম নগরীর ইপিজেড থানার বন্দরটিলা এলাকায় পাঁচ বছরের শিশু আলিনা ইসলাম আয়াতের খুনের ঘটনার কূল-কিনারা করার আগেই নগরীর বাকলিয়ায় ঘটলো এমন পাশবিক ঘটনা। ১৫ নভেম্বর আয়াতকে অপহরণ করে শ^াসরোধে হত্যা করা হয়। এরপর লাশ ছয় টুকরো করে বস্তায় ভরে ভাসিয়ে দেওয়া হয় সাগরে। তার আগে নগরীর জামালখানে মারজান হক বর্ষা নামে এক শিশুকে ধর্ষণের পর হত্যা করে লাশ গুম করা হয়। আর হালিশহরে বিরিয়ানি খাওয়ানোর লোভ দেখিয়ে সাত বছরের শিশু সুরমাকে ধর্ষণ করে লাশ ফেলে দেওয়া হয় এক পরিত্যক্ত ঘরে।
গত ছয় মাসে এমন নিষ্ঠুরতায় প্রাণ গেছে অন্তত ৯ শিশুর। অপহরণ এবং চুরির শিকার হয়েছে আরো কয়েকজন। চট্টগ্রামে এভাবে একের পর খুন ও ধর্ষণের শিকার হচ্ছে নিস্পাপ শিশুরা। আবার বড়দের বিরোধেও প্রাণ যাচ্ছে শিশুর। শিশুর প্রতি এমন ভয়ানক নিষ্ঠুরতায় সর্বত্রই উদ্বেগ-আতঙ্ক বিরাজ করছে। সংশ্লিষ্টরা বলছেন, পারিবারিক ও সামাজিক অস্থিরতা, অপসংস্কৃতির নেতিবাচক প্রভাব এবং ইসলামি মূল্যবোধ চর্চা তথা নৈতিক শিক্ষার অভাবে বাড়ছে এমন নৃশংসতা। আর অপরাধীদের দৃষ্টান্তমূলক সাজার নজির না থাকায় এমন ভয়ঙ্কর অপরাধ বেড়েই চলেছে।
এদিকে হেফজখানার শিশু ছাত্রী আয়াত খুনের ঘটনায় গ্রেফতার আবির আলীকে গতকাল সোমবার আবারো রিমান্ডে আনা হয়েছে। দুই দিনের রিমান্ড শেষ তাকে জিজ্ঞাসাবাদের জন্য ফের ১০ দিনের রিমান্ডের আবেদন করেন মামলার তন্তকারী সংস্থা পিবিআইয়ের পরিদর্শক মনোজ কুমার দে। তিনি জানান, আমরা তাকে আরো জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন করেছিলাম। শুনানি শেষে অতিরিক্ত মহানগর হাকিম আবদুল হালিম সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।
গত বৃহস্পতিবার বন্দরটিলার বাসা থেকে তাকে গ্রেফতার করে পিবিআই। আয়াত নিখোঁজের ঘটনায় একটি সিসিটিভি ফুটেজ দেখে তাকে গ্রেফতার করা হয়। পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদে আবির আলী আয়াতকে অপহরণ এবং খুন করে লাশ গুমের কথা স্বীকার করে। প্রথম দফায় তাকে দুই দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পিবিআই। ভারতীয় টিভি সিরিয়াল ক্রাইম পেট্রোল ও সিআইডিতে আসক্ত আবির স্বীকার করেছে হঠাৎ বড় লোক হতে ২০ লাখ টাকা মুক্তিপণের জন্য বাড়িওয়ালা মঞ্জুর হোসেনের নাতনি আয়াতকে অপহরণ করে হত্যা করে সে। পরে ধরা পড়ার ভয় এবং আলামত গোপন করতে লাশ টুকরো করে বস্তায় ভরে সাগরে ফেলে দিয়েছে। খুনের এই পরিকল্পনা ও বাস্তবায়ন করতে সে ক্রাইম পেট্রোল ও সিআইডির কয়েকটি পর্বের ঘটনা অনুকরণ করেছে।
তাকে নিয়ে পিবিআই আয়াতের লাশ উদ্ধারে টানা তল্লাশি অভিযান চালিয়েও ব্যর্থ হয়। পিবিআই বলছে রিমান্ডে নিয়ে ফের তাকে জিজ্ঞাসাবাদ এবং লাশ উদ্ধারে অভিযান পরিচালনা করা হবে। আদালতে আত্মস্বীকৃত এই খুনীর পক্ষে কোন আইনজীবীকে দেখা যায়নি। আইনজীবীরা তার পক্ষে মামলা পরিচালনা থেকে বিরত থাকবেন বলে জানিয়েছেন। অপরদিকে তাকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গণপিটুনি দিতে চায় আদালত প্রাঙ্গণে উপস্থিত বিক্ষুদ্ধ জনতা। প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে আবির আলীকে আদালত প্রাঙ্গণে নেওয়া হলে সেখানে পুলিশের গাড়ি ঘিরে জনতার ভিড় জমে। গাড়ি থেকে নামিয়ে তাকে আদালতে তোলার আগে লোকজন তার ওপর হামলে পড়ে মারধর শুরু করে। এসময় অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
নগরীর বাকলিয়ায় দুই বছরের শিশুকে ধর্ষণের ঘটনা জামাইবাজার এলাকা থেকে অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তাকেও গতকাল আদালতে হাজির করা হয়। গ্রেফতার মো. দুলালের বাড়ি কুমিল্লা জেলায়। বাকলিয়ার জামাই বাজার এলাকায় আব্দুল মাবুদ কলোনির কেয়ারটেকার হিসেবে তিনি কর্মরত। আক্রান্ত শিশুটির বাসাও একই এলাকায়। তার বাবা সাগরে মাছ ধরার ট্রলারে কাজ করেন। বাকলিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুর রহিম জানান, শিশুটির বাবা সাগরে মাছ ধরতে গিয়েছিলেন। বাসায় ছিলেন তার স্ত্রী, ছেলে ও ২১ মাস বয়সী মেয়ে। শিশুটির মা কাজের জন্য বাইরে গেলে শনিবার দুপুরে এই ঘটনা ঘটে।
গত ২৪ অক্টোবর নগরীর জামাল খান এলাকায় গলির দোকানে চিপস কিনতে গিয়ে নিখোঁজ হয় শিশু মারজান হক বর্ষা। তিনদিন পর তার বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয় গলির মুখে একটি নালা থেকে। ওই রাতেই পুলিশ সিসিটিভি ফুটেজ দেখে গ্রেফতার করে মুদি দোকান শ্যামল স্টোরের কর্মচারী লক্ষণ দাশকে (৩০)। সে লোহাগাড়া উপজেলার উত্তর পদুয়া গ্রামের ফেলোরাম দাশের ছেলে। স্বীকার করে একশ টাকা দেওয়ার লোভ দেখিয়ে মুদি দোকানের পেছনে গুদামে নিয়ে শিশুটিকে ধর্ষণ করে সে। শিশুটি ধর্ষণে রক্তাক্ত হয়ে গেলে তাকে গলা টিপে হত্যা করে। পরে লাশ একটি বস্তায় ভরে গুদামের পেছনে নালায় ফেলে দেয়।
গত ১৮ সেপ্টেম্বর পোর্ট কলোনির ৮ নম্বর সড়কের মুখে একটি পরিত্যক্ত একতলা বাড়ির ভেতর থেকে সুরমা আক্তার নামে সাত বছরের এক শিশুর লাশ উদ্ধার করে পুলিশ। প্রাথমিক তদন্তে পুলিশ নিশ্চিত হয় ধর্ষণের তাকে হত্যা করা হয়েছে। বড়পোল এলাকার একটি বস্তির বাসিন্দা রিকশাচালক মো. কাউছারের মেয়ে। দীর্ঘ এক মাসের প্রচেষ্টায় পুলিশ ওই ঘটনায় জড়িত এক রিকশা চালককে পাকড়াও করে। গ্রেফতার ওসমান হারুন মিন্টু স্বীকার করেন ১৭ সেপ্টেম্বর সন্ধ্যার দিকে বিরিয়ানি খাওয়ানোর লোভ দেখিয়ে হালিশহর কে-ব্লক থেকে সুরমাকে রিকশায় তুলে নেন। বড়পোল এলাকায় একটি দোকান থেকে ৪০ টাকা করে ৮০ টাকা দিয়ে দুই প্যাকেট বিরিয়ানি কিনেন। স্থানীয় মনসুর মার্কেটের নিচে বসে দু’জনে বিরিয়ানি খান। এরপর সুরমাকে আবার রিকশায় তুলে নিয়ে পোর্ট কলোনির পরিত্যক্ত বাসাটিতে যান। ওখানে ধর্ষণের পর তাকে হত্যা করেন।
নগরীর ইপিজেড এলাকায় পরকীয়া প্রেমিককে নিয়ে নিজ সন্তানকে খুন করেন এক মা। পুলিশ তাদের দুজনকেই গ্রেফতার করে। গত জুন মাসে হাটহাজারীতে খুন হয় ওয়ালিদ নামে চার বছরের এক শিশু। সম্প্রতি নগরীতে কয়েকটি শিশু অপহরণ ও চুরির ঘটনাও ঘটে। অপহৃত শিশুকে বিক্রি করে দেওয়ার ঘটনায় কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। গত ২২ নভেম্বর বায়েজিদ এলাকায় একটি বাসা থেকে ইব্রাহিম হোসেন রাফাত নামে নয় বছরের এক শিশুর লাশ উদ্ধার করা হয়। শিশুটির বাবা কার্ভাড ভ্যান চালক আর মা একটি কারখানায় চাকরি করেন। তিন বছরের ছোট ভাইসহ বাসায় একা ছিল রাফাত। রাতে বাসায় ফিরে তার মা খাটের ওপর গলায় গামছা পেছানে ছেলের লাশ দেখতে পান। এই ঘটনার এখনও কোন কূল-কিনারা হয়নি। নগরীতে প্রায় শিশু খুনের ঘটনা ঘটছে। ধষর্ণের শিকার হচ্ছেন কন্যা শিশুরা। এসব ঘটনায় উদ্বেগ শঙ্কা বেড়েই চলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশুর প্রতি নিষ্ঠুরতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ