Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

মিসরের মতো সিরিয়ার সাথেও তুরস্কের সম্পর্ক উন্নত হতে পারে : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান রোববার বলেছেন যে, আঙ্কারা এবং দামেস্কের মধ্যে সম্পর্ক উন্নত হতে পারে এমন সম্ভাবনা তিনি উড়িয়ে দেন না, যেমন কায়রোর সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল।
‘তিনি (মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি) এই বৈঠকে খুব খুশি ছিলেন, আমরাও খুশি। আমি আশা করি যে (তুরস্ক ও মিশরের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার) প্রক্রিয়া আমাদের মন্ত্রীদের (পর্যায়ে) অব্যাহত থাকবে। পরবর্তী প্রক্রিয়ায়, যেমন মিশরের সাথে মীমাংসা করা হয়েছিল, সিরিয়ার সাথে এটি নিষ্পত্তি করা যেতে পারে। রাজনীতিতে বিদ্বেষের কোন অবকাশ নেই,’ তিনি কোনিয়া শহরে যুবকদের সাথে একটি বৈঠকে বলেছিলেন যেটি টিআরটি টেলিভিশনে সম্প্রচারিত হয়েছিল। এরদোগান এবং আল-সিসি গত ১৯ নভেম্বর কাতারে ২০২২ ফিফা বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের প্রান্তে তাদের প্রথম ব্যক্তিগত বৈঠক করেন। দুই প্রেসিডেন্ট শুভেচ্ছা বিনিময় করেন এবং করমর্দন করেন। ৫ আগস্টে সোচিতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে এরদোগানের আলোচনার পর, তুর্কি গণমাধ্যম জানিয়েছে যে, আঙ্কারা তুর্কি ও সিরিয়ার নেতাদের মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপনের সম্ভাব্য প্রতিষ্ঠার দিকে তাকিয়ে আছে। তুর্কি কর্তৃপক্ষ তখন বলেছিল যে, এ ধরনের কোনও আলোচনার পরিকল্পনা করা হয়নি এবং আঙ্কারা ও দামেস্কের মধ্যে যোগাযোগ শুধুমাত্র বিশেষ পরিষেবার স্তরে বজায় রাখা হয়েছিল। ৬ অক্টোবর প্রাগে ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়ের বৈঠকের পর এরদোগান বলেছিলেন যে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে তার ব্যক্তিগত বৈঠকের তাৎক্ষণিক কোনো পরিকল্পনা নেই। তার কথায়, এই ধরনের একটি সভা উপযুক্ত সময়ের সাথে সাথেই হবে। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ