Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

২৫ হাজারে কোমরে দড়ি লাখ-কোটিতে কিছুই হয় না

চেম্বার কোর্টের মন্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

২৫ হাজার টাকার জন্য সাধারণ কৃষকের কোমরে দড়ি বেঁধে টেনে নিয়ে যাওয়া হচ্ছে। অথচ যাদের কাছ থেকে ব্যাংক পঁচিশ লাখ-কোটি টাকা পাওনা তাদের কিছুই হয় না। এ মন্তব্য করেছেন আপিল বিভাগের চেম্বার জাস্টিস এম.ইনায়েতুর রহিম। হাইকোর্টের একটি আদেশ স্থগিতের আবেদন নিয়ে গেলে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষের আইনজীবীর উদ্দেশ্যে এ মন্তব্য করেন তিনি। পরে কোনো স্থগিতাদেশ না দিয়ে আবেদনের শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার কোর্ট। আগামি ১ ডিসেম্বর আপিল বিভাগের আবেদনটির শুনানি।

এর আগে ঋণের বিপরীতে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান চেক ডিজঅনার মামলা করতে পারবে না-মর্মে রায় দেন হাইকোর্টের একটি বেঞ্চ। এ আদেশ স্থগিতের আবেদন নিয়ে চেম্বার কোর্টে যায় ব্র্যাক ব্যাংক। ব্যাংকটির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এএম আমিনউদ্দিন। বাদীপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুল্লাহ আল বাকী। শুনানিকালে এএম আমিনউদ্দিন বলেন, এটা খুবই গুরুপূর্ণ রাষ্ট্রীয় বিষয়। হাইকোর্ট রায় দিয়ে বলেছেন, কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনারের মামলা করতে পারবে না। নিম্ন আদালতে এ সংক্রান্ত বিচারাধীন সব মামলায় স্থগিতাদেশ দিয়েছেন। তখন চেম্বার কোর্ট বলেন, পূর্ণাঙ্গ রায় না দেখে এ বিষয়ে আপাতত কিছু বলা যাবে না। ব্র্যাক ব্যাংকের আইনজীবীকে উদ্দেশ্য করে এ সময় আদালত ২৫ হাজার টাকার জন্য কোমরে দড়ি, ২৫ লাখ- কোটির সময় কিছু হয় না-মর্মে মন্তব্য করেন।

এর আগে গত ২৩ নভেম্বর সংশ্লিষ্ট মামলার রায় দিয়েছিলেন বিচারপতি মো: আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ। রায়ে বলা হয়, ঋণ আদায়ের ক্ষেত্রে ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান। তবে অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ এর বিধান অনুযায়ী সংশ্লিষ্ট আদালতে মামলা করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ