Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আওয়ামী লীগ নেতাদের শোডাউনের প্রতিযোগিতা

চট্টগ্রামে জনসভা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

নগরীর ঐতিহাসিক পলোগ্রাউন্ডে আগামী ৪ ডিসেম্বর আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাকে ঘিরে রীতিমত শোডাউনের প্রতিযোগিতায় নেমে পড়েছেন আওয়ামী লীগ নেতারা। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত এ জনসভাকে ঘিরে আওয়ামী লীগের পাশাপাশি সহযোগী ও অঙ্গ সংগঠনের নেতারাও নিজ নিজ পক্ষে ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড, তোরণ বানিয়ে প্রচার চালিয়ে যাচ্ছেন। যত নেতা তত পোস্টার, ব্যানারে সয়লাব বন্দরনগরী। অলিগলি থেকে শুরু করে বড় বড় সড়ক ও সড়কদ্বীপে শোভা পাচ্ছে ঢাউস ডিজিটাল ব্যানার।

কার চেয়ে কে কত বড় ব্যানার আর তোরণ নির্মাণ করতে পারে তার প্রতিযোগিতা চলছে। আগামী ১৮ ডিসেম্বর মহানগর আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিল। তার আগে ১২ ডিসেম্বর দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন। ইতোমধ্যে নগরীর ১১০টি ইউনিট সম্মেলন হয়েছে। ওয়ার্ড সম্মেলন জনসভার জন্য স্থগিত করা হয়েছে। যুবলীগের সম্মেলন হলেও এখনো কমিটি হয়নি। সামনে ছাত্রলীগেরও সম্মেলন রয়েছে। এসব সম্মেলন ও কাউন্সিলে দলের গুরুত্বপূর্ণ পদে ঠাঁই পেতে মরিয়া নেতারা। পদ প্রত্যাশীরা এখন জনসভাকে ঘিরে নিজেদের পক্ষে শোডাউনে ব্যস্ত।

ইতোমধ্যে কেন্দ্রীয় নেতাদের পক্ষ থেকে বলা হয়েছে, জনসভা সফলে যেসব নেতা ভূমিকা রাখবেন আগামী দিনে তাদের মূল্যায়ন করা হবে। এ মূল্যায়নের আশায় নেতারা নাওয়া-খাওয়া ছেড়ে এখন জনসভার প্রচারে। আর তাতে প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে নগরজুড়ে এখন উৎসবের আবহ। যশোরের জনসভায় নৌকায় ভোট চাওয়ার মধ্যদিয়ে দলীয় সভাপতি নির্বাচনী প্রচারের সূচনা করেছেন। চট্টগ্রামের ১৬টি আসনের প্রায় সবকটিতে আওয়ামী লীগ এবং মহাজোটের প্রার্থীরা গত নির্বাচনে বিজয়ী হয়েছেন। এবারো তারা মনোনয়ন চাইবেন, তাদের পাশাপাশি প্রতিটি আসনে একাধিক নেতা মনোনয়ন প্রত্যাশী। দলীয় প্রধানের জনসভাকে ঘিরে মনোনয়ন প্রত্যাশীরা নিজেদের শক্তি, সামর্থ্য প্রদর্শনের প্রস্তুতি এগিয়ে নিচ্ছে। নেতাদের শোডাউনে জনসভার ক্ষণ এগিয়ে আসার সাথে সাথে প্রচারেও গতি আসছে। গতকাল নগরীর কয়েকটি এলাকায় ট্রাক র‌্যালি করে জনসভার প্রচার চালানো হয়। যুবলীগের পাশাপাশি ছাত্রলীগের পক্ষ থেকেও মোটরসাইকেল র‌্যালি বের করা হয়। আওয়ামী লীগের নেতারা প্রস্তুতি সভা এবং পথসভায় জনসভার প্রচার চালিয়ে যাচ্ছেন।

চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী শ্রমিক কর্মচারী লীগের এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল নিমতলা বিশ^রোড মোড় বিমান চত্বরে অনুষ্ঠিত এ সভায় তিনি বলেন, সিটি কর্পোরেশন এলাকার মোট জনসংখ্যার ২২ লাখ ভোটার। নূন্যতম হিসাবে দেখা যায়, এই ভোটারদের মধ্যে ৪০ শতাংশ আওয়ামী লীগের। অর্থাৎ প্রায় আট লাখ ৮০ হাজার ভোটার আমাদের। যারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আওয়ামী আদর্শ ধারণ করে। এই ভোটারের মধ্যে কমপক্ষে ৫০ শতাংশও যদি পলোগ্রাউন্ডের সমাবেশে আসে তাহলে প্রায় চার লাখ ৪০ হাজার লোকের জমায়েত হবে নেত্রীর মহাসমাবেশে। আবার এর সাথে রয়েছে চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা। সুতরাং সহজেই অনুমান করা যায় মহাসমাবেশে কত লোক হতে পারে।

চট্টগ্রাম বন্দর ব্যবহারী শ্রমিক কর্মচারী লীগের সভাপতি মোহাম্মদ মীর নওশাদের সভাপতিত্ব ও সিনিয়র সহ-সভাপতি হাজী মো. হাছানের সঞ্চালনায় প্রস্তুতি সভায় জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শফর আলী, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, চট্টগ্রাম বন্দর ব্যবহারী শ্রমিক কর্মচারী লীগের সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ আলমগীর, কাউন্সিলর জাহাঙ্গীর আলম চৌধুরী, কাউন্সিলর আফরোজা কালাম, শ্রমিক নেতা শফি বাঙ্গালী, বন্দর সিবিএ নেতা আবদুর ছাদেক মান্না, আলমগীর হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

অপরদিকে জনসভা সফল করতে ৩৩নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ড আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির এক বর্ধিত সভা সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষের বাসভবনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বাবু স্বপন কুমার মজুমদার। প্রধান অতিথির বক্তব্যে জহিরুল আলম দোভাষ বলেন, যে কোন মূল্যে জনসভা সর্বাত্মক সফল করতে হবে। এতে বিশেষ অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগ নেতা শফিক আদনান। বক্তব্য রাখেন ইমরান কাদের, বাবুল হক, ফারুক আহমেদ, তপন দাশ, আবদুল মাবুদ বাবু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ