Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেদারল্যান্ডসের এক পয়েন্টের লড়াই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

কাতার বিশ্বকাপের শেষ ষোল নিশ্চিত করতে ডাচদের প্রয়োজন আর মাত্র ১ পয়েন্ট। টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে ইতোমধ্যে দুই ম্যাচ শেষে একটি করে জয় ও ড্র’তে ৪ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে আছে নেদারল্যান্ডস। গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক কাতারের সঙ্গে অন্তত ড্র করতে পারলেই বিশ্বকাপের নক আউট পর্ব নিশ্চিত হবে দলটির। আজ কাতারের বিপক্ষে মাঠে নামছে ডাচরা। আল খোরের আল বাইত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। এদিন একই সময়ে আল রাইয়ানের খলিফা স্টেডিয়ামে গ্রুপের আরেক ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হচ্ছে সেনেগাল। দুই ম্যাচে ৪ পয়েন্ট পেয়ে তালিকার দ্বিতীয় স্থানে থাকা ইকুয়েডর যদি শেষ ম্যাচে সেনেগালকে হারায় তবে কাতারের কাছে হারলেও নেদারল্যান্ডসই পাবে পরের রাউন্ডের টিকিট। ইতোমধ্যে টানা দুই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে স্বাগতিক কাতার। তাই আজ তারা নিয়মরক্ষার ম্যাচে মাঠে নামবে।
সেনেগালের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে গত ২১ নভেম্বর বিশ্বকাপ শুরু করেছিল নেদারল্যান্ডস। এই জয়ে দ্বিতীয় ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে খেলার আগেই শক্তিশালী অবস্থানে চলে গিয়েছিল লুইস ফন গালের শিষ্যরা। কোডি গাকপোর এবারের আসরের দ্বিতীয় গোলে ইকুয়েডরের সঙ্গে ৬ মিনিটেই লিড পেয়েছিল ডাচরা। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে এনার ভ্যালেন্সিয়ার গোলে সমতায় ফিরে ইকুয়েডর। নিজেদের দ্বিতীয় ম্যাচে পরস্পরের সঙ্গে লড়াইয়ে ১-১ ব্যবধানে ড্র করায় দুই ম্যাচ শেষে নেদারল্যান্ডস ও ইকুয়েডর দু’দলেরই পয়েন্ট দাঁড়ায় সমান ৪। গ্রুপের তলানির দুই দল সেনেগাল ও কাতারের অনেকটাই সুবিধাজনক অবস্থানে আছে তারা।

স্বাগতিকদের বিপক্ষে কোন সমীকরণের দিকে না তাকিয়ে আগ্রাসী মনোভাব নিয়েই মাঠে নামবে নেদারল্যান্ডস। ২০১৮ রাশিয়া বিশ^কাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হয়েছিল তারা। কিন্তু আগের দুই আসরে দ্বিতীয় ও তৃতীয় স্থান নিয়ে বিশ্বকাপ শেষ করে ডাচরা। এবার প্রত্যাশাটা আরেকটু বেশি তাদের। ‘এ’ গ্রুপের সেরা হয়ে নক আউট পর্বে আসতে পারলে পরের রাউন্ডের ডাচদের প্রতিপক্ষ হবে ‘বি’ গ্রুপের রানার্সআপ দল। এই গ্রুপের ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র কিংবা ওয়েলসের মধ্যকার যেকোন একটি দল হতে পারে শেষ ষোলতে ডাচদের প্রতিপক্ষ। চারটি দলই পরের রাউন্ডে যাবার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে।

আগের দুই ম্যাচে বার্সেলোনা অ্যাটাকার মেমফিস ডিপে নেদারল্যান্ডসের বদলী বেঞ্চে ছিলেন। ইনজুরি কাটিয়ে পুরোপুরি সুস্থ না হলেও আজ তাকে সেরা একাদশে দেখা যেতে পারে বলে জানায় ডাচ টিচম ম্যানেজমেন্ট। এমন আরো কিছু পরিবর্তন নিয়েই সেরা একাদশ সাজাতে যাচ্ছেন ফন গাল। রক্ষণভাগে মাথিস ডি লিটের সঙ্গে জুরিয়ন টিম্বারকে দেখা যেতে পারে। তবে মধ্যমাঠে টেয়ান কুপমেইনাসের্র স্থানে স্টিভেন বার্গুইস ফিরতে পারেন। ইতোমধ্যেই দুই গোল করা গাকপোকে মেমফিসকে আক্রমণভাগে দেখা যাবে স্টিভেন বার্গুইনের সঙ্গে। আর এ কারণে ডেভি ক্লাসেন চলে যেতে পারেন বদলী বেঞ্চে।

এদিকে ইকুয়েডর ও সেনেগালের কাছে প্রথম দুই ম্যাচে হেরে ইতোমধ্যেই বিশ^কাপ থেকে বিদায় নিয়েছে স্বাগতিক কাতার। ফেলিক্স সানচেজের দল উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ২-০ এবং দ্বিতীয় ম্যাচে সেনেগালের কাছে ৩-১ গোলে হেরেছে। তবে বিশ^কাপে নিজেদের শেষ ম্যাচে এখন কিছুটা হলেও মাথা উঁচু করে মাঠ থেকে বের হওয়াই কাতারের মূল লক্ষ্য। এই প্রথম বিশ^কাপে খেলছে কাতার। আন্তর্জাতিক কোন ম্যাচে কখনই তারা নেদারল্যান্ডসের মোকাবেলা করেনি। তাই আজ আল খোরের আল বাইত স্টেডিয়ামে ইতিহাস সৃষ্টিকরা ম্যাচে নিজেদের সেরা পারফরমেন্স দিয়ে সমর্থকদের মন ভরতে চায় কাতার। সেনেগালের বিপক্ষে একমাত্র গোলদাতা মোহাম্মদ মুনতারি ফিরতে পারেন কাতরের মূল দলে। তার সঙ্গে যোগ দিতে পারেন জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ৪২ গোল করা আলমোয়েজ আলি।

আজকের খেলা
নেদারল্যান্ডস-কাতার, রাত ৯টা
ইকুয়েডর-সেনেগাল, রাত ৯টা
ইরান-যুক্তরাষ্ট্র, রাত ১টা
ওয়েলস-ইংল্যান্ড, রাত ১টা
সরাসরি : বিটিভি/জিটিভি/টি স্পোর্টস



 

Show all comments
  • Samia Sultana ২৯ নভেম্বর, ২০২২, ৮:২৪ এএম says : 0
    আমি সামিয়া সুলতানা বলে রাখলাম এবার কতার বিশ্বকাপ কাপ নিবে ১০০% আর্জেন্টিনা ইনশাআল্লাহ । কথাটা লিখে রাখেন
    Total Reply(0) Reply
  • Tajin Ahmed ২৯ নভেম্বর, ২০২২, ৮:২৪ এএম says : 0
    Amar o aibar 1st choice Netherlands
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ