Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

চট্টগ্রাম বোর্ডে পাসের হার কমেছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এসএসসিতে পাসের হার ৮৭.৫৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১৮ হাজার ৬৬৪ জন। গতকাল সোমবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ এ তথ্য জানান।

২০২২ সালের এসএসসি পরীক্ষায় এক লাখ ৪৮ হাজার ৫৪০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে এক লাখ ৩০ হাজার ১৩ জন। এদের মধ্যে ছাত্র ৬৭ হাজার ১৭১ জন এবং ছাত্রী ৭৭ হাজার ৩৭৯ জন। পাসের হার ৮৭.৫৩ শতাংশ, যা গত বছরের তুলনায় ৩.৫৯ শতাংশ কম। ছাত্র পাসের হার ৮৭.৩৩ শতাংশ যা গত বছরের তুলনায় ২.৮১ শতাংশ কম এবং ছাত্রী পাসের হার ৮৭.৬৯ শতাংশ যা গত বছরের চেয়ে ৪.৩ শতাংশ কম। এবার জিপিএ ৫ পেয়েছে সর্বমোট ১৮ হাজার ৬৬৪ জন যা গত বছরের চেয়ে পাঁচ হাজার ৮৭৩ জন বেশি। এরমধ্যে ছাত্র সাত হাজার ৭৭৫ জন যা গত বছরের চেয়ে দুই হাজার ৩৯৩ জন বেশি এবং ছাত্রী ১০ হাজার ৮৮৯ জন যা গত বছরের তুলনায় তিন হাজার ৪৮০ জন বেশি। এ বছর বিজ্ঞানে পাসের হার ৯৬.৮১ শতাংশ, মানবিকে ৭৮.৮২ শতাংশ এবং ব্যবসায় শিক্ষায় ৯১.৩০ শতাংশ।

বিজ্ঞানে জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৫২৫ জন, মানবিকে ৪৭৬ জন এবং ব্যবসা শিক্ষায় তিন হাজার ৬৬৩ জন। চট্টগ্রাম মহানগরীতে পাসের হার ৯৪.২১ শতাংশ। জেলায় পাশের ৮৭.৬৪ শতাংশ। মহানগরসহ চট্টগ্রাম জেলায় পাসের হার ৮৯.১১ শতাংশ। কক্সবাজার জেলায় পাসের হার ৮৮.৪৫ শতাংশ, রাঙামাটি জেলায় ৮১.৬০ শতাংশ, খাগড়াছড়ি জেলায় ৭৫.৬৭ শতাংশ এবং বান্দরবানে ৭৮.৩৬ শতাংশ। সকল সূচকেই এ বছর পরীক্ষার্থীরা বিগত বছরের তুলনায় খারাপ ফল করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ