Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

দক্ষিণাঞ্চলে ৪দিনের ব্যবধানে তাপমাত্রা বাড়ল ৬ ডিগ্রী অগ্রহায়নের মধ্যভাগেও শীতের দেখা নেই

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ৪:৪৫ পিএম

আবহাওয়ার বিরূপ আচরনে দক্ষিণাঞ্চলে জনস্বাস্থ্য ও কৃষি ব্যবস্থায় আবার নতুন সংকটের আশংকা তৈরী হচ্ছে। বরিশালে মাত্র ৪ দিনের ব্যবধানে সোমবার সকালে তাপমাত্রার পারদ ৬ ডিগ্রী সেলসিয়াসের ওপরে উঠে,২১.৪ ডিগ্রী সেলসিয়াসে স্থির হয়েছে। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রী বেশী। পটুয়াখালীতে সোমবার সকালে সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রী। এমনকি বরিশালে সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের প্রায় ৩ ডিগ্রী ওপরে উঠে গিয়েছে। এবার শীতের এ আসা যাওযায় শিশু ও বয়োবৃদ্ধদের স্বাস্থে নানামুকি সংকট তৈরী হচ্চে। অগ্রহায়নেসর মাঝে এসেও শীত বস্ত্রের খুব কদর নেই এবার।

আবহাওয়া বিভবাগের মতে নভেম্বরের এসময়ে বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা ১৮.৮ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। কিন্তু গত বৃহস্পতিবার তা ১৫ ডিগ্রী সেলসিয়াসে নেম যাবার পরে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘু চাপের প্রভাবে মঙ্গলবার সকালে তা বরিশালে ২১.৪ এবং পটুয়াখালীতে ২২.৭ ডিগ্রীতে উঠে যায়। এসময়ে সাগরপাড়ের কলাপাড়াতে তাপমাত্রার পারদ ছিল ২২.৫ ডিগ্রীতে।
আবহাওয়া বিভাগের মতে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা সহ দক্ষিণাঞ্চলের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার কথা জানিয়ে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার কথা বলেছে অঅবহাওয়া বিভাগ। এমনকি বুধবার সকালের পরবর্তি দুদিনে আবহাওয়ার তেমন কোন পরিবর্তনের সম্ভবনা নেই বলেও আবহাওয়া বিভাগ জানিয়েছে।
ঘূর্ণিঝড় সিত্রাং-এ ভর করে ২৪ অক্টোবর মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাতের পরে দক্ষিণাঞ্চলের দড়জায় শীত কড়া নাড়তে শুরু করে চলতি মাসের প্রথম সপ্তাহেই। কার্তিকের শেষ ভাগেই তাপমাত্রা ক্রমশ হ্রাস পেতে শুরু করে। ৮ নভেম্বর বরিশালে তাপমাত্রার পারদ ১৮ ডিগ্রী সেলসিয়াসে নেমে যায়। যা গত বৃহস্পতিবার ১৫ ডিগ্রী সেলসিয়াসে নামলেও মাত্র ৪ দিনেসর ব্যাবধানে তাপমাত্রার পারদ ৬ ডিগ্রী উঠে গিয়ে এখন স্বাভববিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রী বেশী।
দক্ষিণ উপক’ল থেকে বর্ষা মাথায় করে দক্ষিণÑপশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়েছে গত ২০ অক্টোবর। কিন্তু সিত্রাং-এর প্রভাবে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চালনশীল মেঘমালা উপক’লভাগে ধেয়ে এসে প্রবল বর্ষণে ভাসিয়ে দেয় বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চল । এখন শীতের আগমন নিয়েও চলছে লুকোচুরি খেলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ