Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইউক্রেনের আটটি কমান্ড পোস্ট ধ্বংস, ৩১০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ৬:১৭ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ার যুদ্ধ বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা গত দিনে ইউক্রেনের আটটি সেনা কমান্ড পোস্ট ধ্বংস করেছে। পাশাপাশি বিভিন্ন এলাকায় যুদ্ধে ইউক্রেনের ৩১০ জন সেনা নিহত হয়েছে।

রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় লুহানস্ক পিপলস রিপাবলিকের ইউক্রেনের সেনাবাহিনীর আক্রমণ প্রতিহত করেছে, গত দিনে ৫০ জনেরও বেশি জঙ্গিকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘কুপিয়ানস্কের দিকে, শত্রুর দুটি কোম্পানির কৌশলগত দল লুহানস্ক পিপলস রিপাবলিকের কুজেমোভকার বসতি এলাকায় রাশিয়ান অবস্থানগুলিতে আক্রমণ করার চেষ্টা করেছিল। ফায়ারপাওয়ার দ্বারা ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে, আক্রমণগুলি প্রতিহত করা হয়েছিল এবং ইউক্রেনীয় সেনা ইউনিটগুলি খারকভ অঞ্চলের বেরেস্টোভয়ে সম্প্রদায়ের কাছে প্রাথমিক অবস্থানে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল,’ মুখপাত্র বলেছেন। যুদ্ধের সময়, রাশিয়ান বাহিনী ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, একটি ট্যাঙ্ক, দুটি সাঁজোয়া কর্মী বাহক এবং একটি পিকআপ ট্রাক ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন।

রাশিয়ান আর্টিলারি ক্র্যাসনি লিমান এলাকায় লুহানস্ক পিপলস রিপাবলিক আক্রমণের জন্য অগ্রসর হওয়া দুটি ইউক্রেনীয় কোম্পানির কৌশলগত গোষ্ঠীর ক্ষতি করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রুশ বাহিনী যুদ্ধের সময় শত্রু জনশক্তি এবং সামরিক সরঞ্জাম নির্মূল করেছে, জেনারেল বলেছেন। ‘ফায়ারপাওয়ার দ্বারা ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে, শত্রু ইউনিটগুলি ছড়িয়ে পড়েছিল। ৩০ জনেরওও বেশি ইউক্রেনীয় সৈন্য, দুটি সাঁজোয়া যান এবং তিনটি পিকআপ ট্রাক ধ্বংস হয়েছিল,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

জেনারেল বলেছেন, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমভস্ক এলাকায় পাল্টা আক্রমণের ব্যর্থ প্রচেষ্টায় ইউক্রেনের সামরিক বাহিনী প্রায় ৮০ জন নিহত হয়েছে। আর্টিওমভস্ক এলাকায়, শত্রুর চারটি কোম্পানির কৌশলগত গোষ্ঠী রাশিয়ান সৈন্যদের অগ্রগতি ঠেকাতে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বেলোগোরোভকা, বাখমুটস্কয়, ইয়াকভলেভকা এবং ইভানগ্রাদের বসতিগুলির এলাকায় পাল্টা আক্রমণ করার চেষ্টা করেছিল, মুখপাত্র বলেছেন। ‘সম্মিলিত ফায়ারপাওয়ার দ্বারা সৃষ্ট ক্ষয়ক্ষতির ফলে, ইউক্রেনীয় সেনাবাহিনীর ইউনিটগুলিকে থামিয়ে দেয়া হয়েছিল এবং বিক্ষিপ্ত করা হয়েছিল। ইউক্রেনের ৮০ জন সৈন্য, একটি ট্যাঙ্ক, তিনটি যুদ্ধের সাঁজোয়া যান, দুটি পিকআপ ট্রাক এবং একটি মোটর গাড়ি ধ্বংস করা হয়েছিল,’ জেনারেল উল্লেখ করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে ৫০ জনেরও বেশি সেনাকে হত্যা করে দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর দুটি পাল্টা আক্রমণ ব্যর্থ করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। তিনি জানান, রাশিয়ান এরোস্পেস ফোর্স ডিনেপ্রোপেট্রোভস্ক অঞ্চলে সংগৃহীত ইউক্রেনীয় জনশক্তি এবং সামরিক সরঞ্জামের বিরুদ্ধে নির্ভুল অস্ত্র দ্বারা একটি স্ট্রাইক সরবরাহ করেছে, যার ফলে ১০০ জনেরও বেশি সেনা নিহত হয়েছে। রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে খেরসন অঞ্চলে দুটি হার্ম রাডার বিরোধী ক্ষেপণাস্ত্র বাধা দিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছে।

সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩৩৩টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১৭৭টি হেলিকপ্টার, ২,৫৭২টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯০টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৬,৮৬৬টি ট্যাংক ও যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯০৪টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৬২৪ ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৭,৩৯৫টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ