Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের নতুন সেনাপ্রধান নির্বাচনের নেপথ্যে কী রয়েছে?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ৭:১১ পিএম

পাকিস্তানের সেনাবাহিনীকে দীর্ঘদিন ধরে দেশটির অসহায় রাজনীতিবিদদের চেয়ে বেশি রাজনৈতিক প্রভাব বিস্তারকারী হিসেবে বিবেচনা করা হয়। তবে সৈয়দ আসিম মুনিরের নিয়োগ, যিনি মঙ্গলবার কামার জাভেদ বাজওয়ার কাছ থেকে সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করছেন, অন্তত আংশিকভাবে দলীয় রাজনীতি দ্বারা চালিত বলে মনে হচ্ছে।

পাকিস্তানের গুপ্তচর সংস্থার প্রধান হিসেবে জেনারেল মুনিরের মেয়াদ ২০১৯ সালে সংক্ষিপ্ত করা হয়েছিল যখন তিনি তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে বাদ পড়েছিলেন। ইমরান খান নিজে এপ্রিলে পার্লামেন্ট দ্বারা ক্ষমতাচ্যুত হয়েছিলেন এবং তারপর থেকে তার উত্তরসূরি শেহবাজ শরীফের সরকারকে দুর্বল করার চেষ্টা করছেন।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ মনে হচ্ছে মুনিরকে আংশিকভাবে নিয়োগ করেছেন কারণ তিনি তাকে ইমরান খানের বিপরীতে মনে করেন। তবুও ইমরান খানের অভিযোগের কারণে জনগণের মধ্যে সেনাবাহিনীর সুনাম ক্ষতিগ্রস্ত হয়েছে। ইমরান খান দাবি করেন যে, সামরিক নেতারা তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার জন্য আমেরিকার সাথে ষড়যন্ত্র করেছিল।

সেনাবাহিনীর নিম্ন পদের অনেক সৈন্যই সাবেক প্রধানমন্ত্রীর একনিষ্ঠ সমর্থক। ফলে সাধারণ সৈন্য এবং অন্যান্য পাকিস্তানিদের আস্থা ফিরে পেতে নতুন প্রধানকে কঠোর পরিশ্রম করতে হবে। সূত্র: দ্য ইকোনমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ