Inqilab Logo

শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

বিশ্বকাপে জয়ের আনন্দে কয়েদি মুক্তি!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বকাপে ওয়েলসের বিপক্ষে ২-০ গোলে জয়ের পর প্রায় ৭০০ কয়েদিকে মুক্তি দিয়েছে ইরান। ২৫ নভেম্বর যোগ করা সময়ে ২ গোলে ওয়েলসকে হারায় ইরান। বিশ্বকাপে সর্বশেষ ১২ ম্যাচে এটি ছিল তাদের দ্বিতীয় জয়। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইরানের বিচার বিভাগ ‘মিজান’-এর ওয়েবসাইটে ওয়েলসের বিপক্ষে জয়ের পর ৭০৯ কয়েদির মুক্তির খবর জানানো হয়েছে। এসব কয়েদির মধ্যে ‘সাম্প্রতিক ঘটনায় গ্রেপ্তার কয়েকজন আছেন’- এমন জানিয়েছে ‘মিজান অনলাইন’। তবে এর বেশি কিছু জানানো হয়নি।
সাম্প্রতিক যে ঘটনার কথা সেখানে বলা হয়েছে, সেটি মূলত প্রায় দুই মাস ধরে ইরানে চলা সরকারবিরোধী আন্দোলন। গত সেপ্টেম্বরে হিজাব না পরার কারণে ইরানের নীতি পুলিশের হাতে আটক ও পরে নির্যাতনে মাসা আমিনি নামের এক তরুণী নিহত হওয়ার পর থেকে ছড়িয়ে পড়েছে আন্দোলন। সেটি এরপর রূপ নিয়েছে সহিংসতায়, যেখানে শিশুসহ শত শত মানুষ নিহত হওয়ার খবর আসে।
ইরানের সে আন্দোলনের ছোঁয়া লেগেছে বিশ্বকাপেও। দেশের মানুষের আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে জাতীয় সংগীতের সময় চুপ করে ছিলেন ইরানের খেলোয়াড়েরা। মাঠে সমর্থকেরা সে সময় ‘দুয়ো’ও দেন। অবশ্য কোচ কার্লোস কুইরোজ পরে সমর্থকদের আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছিলেন, দলকে সমর্থন দিতে না পারলে মাঠে আসার দরকার নেই। পরের ম্যাচে জাতীয় সংগীতের সঙ্গে গলা মেলান খেলোয়াড়েরা। তবে গ্যালারিতে মাসা আমিনির স্মরণে এখনকার আন্দোলনের সেøাগান ‘নারী, জীবন, স্বাধীনতা’ লেখা প্ল্যাকার্ড দেখা গেছে। ওয়েলসের বিপক্ষে জয়ের পর ইরান ডিফেন্ডার মোর্তেজা পুরালিগাঞ্জি বলেছিলেন, ‘আমরা জনগণের জন্য লড়াই করি, তাদের খুশি করার চেষ্টা করেছি।’ গতকাল রাতেই যুক্তরাষ্ট্রের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচটি খেলে ফেলেছে ইরান। এতক্ষণে নিশ্চয়ই জেনেও গেছে কি ঘটেছে বিশ্বকাপে কখনোই শেষ ষোলোতে খেলতে না পারা দলটির ভাগ্যে!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন