Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আজ ‘ফাইনাল’ খেলবেন মেসিরা

শেষের লড়াইয়ে আর্জেন্টিনার সামনে পোল্যান্ড

নাভিদ হাসান | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

এই শতকের সবচেয়ে গোছানো দল নিয়ে কাতারে বিশ্বকাপ খেলতে এসেছে আর্জেন্টিনা। অন্তত কাগজ-কলম তাই বলে। গত বিশ্বকাপে সাম্পাওলির কৌশলের সঙ্গে মানিয়ে নিতে ব্যর্থ হন মেসি-মারিয়ারা। এরপর নতুন কোচ হিসেবে দায়িত্ব নেন দেশটির সাবেক রাইটব্যাক লিওনেল স্কালোনি। নামে-ভারে তখনও নতুন ছিলেন এই কোচ, তাইতো সমর্থকরা তীব্র বিরোধিতা করেছিল তার নিয়োগের। কিন্তু গত ৪ বছরে ৬০ জন ভিন্ন ফুটবলারকে বাজিয়ে দেখে অবশেষে একটি কৌশল বের করেছেন, যাতে ফলাফল পাচ্ছে আলবিসেলেস্তারা। আর তাতেই এই কোচ একই সুতোয় গাঁথতে পেরেছেন মেসি-মারিয়া-মার্তিনেজ-রোমেরদের।

বিশ্বকাপের প্রথম ম্যাচে সাউদীর বিপক্ষে মুখোমুখি হওয়ার আগ পর্যন্ত টানা ৩৬ ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা। তবে গ্রিন ফ্যালকনদের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে সকল হিসেব নিকেশ বদলে যায় স্কালোনির। তবে শেষ ম্যাচ তারা দাপট দেখিয়েই জিতেছে মেক্সিকোর বিপক্ষে। কনফা অঞ্চলের দেশটির বিপক্ষে অবশ্য সব সময়ই ভালো ফলাফল করে সাবেক দুই বারের চ্যাম্পিয়নরা। তবে শেষ ষোলর টিকিট পেতে হলে আর্জেন্টিনার আজরাতে ৯৭৪ স্টেডিয়ামে পার হতে হবে পোল্যান্ডের বাধা। ম্যাচ না জিতে অন্তত ড্র করলেও দরজা খগোলা থাকবে মেসিদের সামনে। সেক্ষেত্রে তাদের কামনা করতে হবে সাউদীর হার। গ্রুপ- সির চার দলের সামনেই রয়েছে নকআউট পর্বে জায়গা করে নেওয়ার সুযোগ। ফলে ফুটবলপ্রেমীরা, বিশেষ করে, আর্জেন্টিনা ভক্তদের তীক্ষè চোখ থাকবে ম্যাচগুলোতে।

পোল্যান্ডের সঙ্গে আর্জেন্টিনার এক দারুণ কাকতাল আছে আর্জেন্টিনার। আলবিসেলেস্তারা যে দুইবার চ্যাম্পিয়ন হয়েছিল- কেবল সে দুইবারই বিশ্বকাপে পোলিশদের বিপক্ষে গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল লাতিন দলটি। তবে এবারও কি মেসিদের পালা? অন্যদিকে নব্বইয়ের দশকের আগেও পোল্যান্ড ছিল বিশ্বফুটবলের এক প্রতাপশালী দেশ। তবে এখন তারা খাবি খাচ্ছে বিশ্বকাপের নক-আউটেই ব্রাত্য! শেষবার কবে শেষ ষোলতে খেলতে পেরেছিল জানেন? সেই ১৯৮৬ সালে, যেটা ডিয়াগো ম্যারাডোনার বিশ্বকাপ নামে পরিচিত। তাই কাগজ কলমের হিসেবে মেসিদের খুব সহজেই পেরোনোর কথা পোলিশ বাধা। তবে ফুটবল কি আর মাঠের বাইরের হিসেব মেনে চলে? কখনোই না। এই শতাব্দীর অন্যতম সেরা স্ট্রাইকার রবার্ট লোভান্দোভস্কি এখন পোলিশদের কাপ্তান। জাতীয় দলে ২০০৮ সালে অভিষিক্ত এই স্ট্রাইকার শনিবারেই সাউদীর বিপক্ষে পেয়েছেন বিশ্বকাপের প্রথম গোলের দেখা। এই ৩৪ বছর বয়সী স্ট্রাইকার তার সর্বোচ্চটা দিবেন দেশকে ৩৬ বছর পরে নক-আউটে নিতে। কতটা সফল হবেন তা ম্যাচের পরই জানা যাবে।

অন্যদিকে সাবেক পর্তুগীজ কোচ পাওলো সোসার অধীনে ধীরেধীরে লেভান্দোভস্কির উপর থেকে নির্ভরশীলতা কমানো শুরু করেছিল পোল্যান্ড। সোসা ফ্লামেঙ্গোর কোচ হিসেবে যোগদান করলে এই জায়গা নেন মিচনিয়েউইচ। এই ৫২ বছর বয়সী কোচ এসেও পূর্বসূরীকে অনুসরন করেন। নাপোলির জিয়েলিনেস্কি, ইংল্যান্ডের নাগরিকত্ব বদলানো ম্যাট ক্যাশ, জুভেন্টাসের সেজনি, সুইদেরস্কি ও দাচ লিগে খেলা জিমানস্কির উপর দায়িত্ব ভাগ করে দিয়েছেন ফলে কাপ্তানের উপর চাপ কম পড়ে। তবে নতুন কোচের অধীনে ঠিক ফর্মে নেই লেভান্দোভস্কি। শেষ ৮ ম্যাচে করেছেন মাত্র ৩ গোল। তবে কোচ তার কাপ্তানের কাছে আজকে গোল চান। সেই লক্ষে আর্জেন্টির বিপক্ষে পোলিশরা ৩-৫-২ ছকেই মাঠে নামবে।

বিশ্বকাপ শুরুর আগে ধারণা করা হয়েছিল, সহজেই গ্রুপ পর্বের বাধা পেরিয়ে যাবে আর্জেন্টিনা। কিন্তু মাঠের বিবর্ণ প্রদর্শনীতে সেটা বাস্তবে রূপ নেয়নি। সউদী আরবের বিপক্ষে প্রথম ম্যাচেই অঘটনের শিকার হয় লিওনেল স্কালোনির শিষ্যরা। মেক্সিকোর বিপক্ষে পরের ম্যাচটি পরিণত হয় আলবিসেলেস্তেদের জন্য বাঁচা-মরার লড়াইয়ে। গত শনিবার রাতে ওই ম্যাচে মেসির জাদুতে উদ্ধার হয় আর্জেন্টিনা। নিজে গোল করার পাশাপাশি সতীর্থের গোলে অবদান রাখেন দলটির অধিনায়ক। ফলে দ্বিতীয় রাউন্ডে ওঠার আশা বাঁচিয়ে রেখেছে তারা।

পোল্যান্ডের বিপক্ষে জিতলেই শেষ ষোলোতে জায়গা করে নেবে আর্জেন্টিনা। আর কোনো হিসাবনিকাশের মধ্য দিয়ে যেতে হবে না তাদের। ম্যাচটি ড্র হলেও পরের পর্বে তারা জায়গা পাবে যদি একই সময়ে হওয়া মেক্সিকো-সউদী আরব ম্যাচও যদি সমতায় শেষ হয়। তবে, মেক্সিকো সউদী আরবকে হারিয়ে দিলে এবং আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ ড্র হলে গোল পার্থক্য আসবে বিবেচনায়। যাদের গোল ব্যবধান বেশি হবে, তারা পাবে দ্বিতীয় রাউন্ডের টিকিট। বর্তমানে আর্জেন্টিনার গোল ব্যবধান +১, মেক্সিকোর -২। পোলিশদের বিপক্ষে হারলে বিশ্বকাপ থেকে নিশ্চিতভাবেই ছিটকে যাবেন মেসিরা।

সবশেষ ২০০২ সালে যৌথভাবে আয়োজিত জাপান-দক্ষিণ কোরিয়া আসরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছিল আর্জেন্টিনা। সেবার সুইডেন ও ইংল্যান্ডের পেছনে থেকে পয়েন্ট তালিকায় তৃতীয় হয়েছিল তারা। নাইজেরিয়ার বিপক্ষে জিতে বিশ্বকাপ শুরু করলেও ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল দলটি। সুইডেনের বিপক্ষে শেষ ম্যাচে জয় দরকার থাকলেও কেবল ড্র করতে পেরেছিল তারা।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে রয়েছে পোলিশরা। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান আর্জেন্টিনার। সমান পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে তিনে আছে সউদী আরব। তলানিতে থাকা মেক্সিকোর পয়েন্ট ১।

আজকের খেলা
তিউনিশিয়া-ফ্রাান্স, রাত ৯টা
অস্ট্রেলিয়া-ডেনমার্ক, রাত ৯টা
আর্জেন্টিনা-পোল্যান্ড, রাত ১টা
সউদী আরব-মেক্সিকো, রাত ১টা
সরাসরি : বিটিভি/জিটিভ/টি স্পোর্টস



 

Show all comments
  • Jannatulmawa ৩০ নভেম্বর, ২০২২, ৫:৩০ এএম says : 0
    · যাই বলুক নিন্দুকেরা, আর্জেন্টিনা সবার সেরা❤️
    Total Reply(0) Reply
  • aman ৩০ নভেম্বর, ২০২২, ৫:৩৩ এএম says : 0
    আর্জেন্টিনা জয়ী হওয়া দরকার, নয়তো বাংলাদেশের আনন্দ অনেকটা ফিকে হয়ে যাবে। এছাড়া আর্জেন্টিনারে সমর্থকরা বক বক নয়তো শুনা যাবে না।
    Total Reply(0) Reply
  • aman ৩০ নভেম্বর, ২০২২, ৫:৩৪ এএম says : 0
    আর্জেন্টিনা শেষ ষোলতে গিয়ে হেরে যাবে
    Total Reply(0) Reply
  • আলিফ ৩০ নভেম্বর, ২০২২, ৫:৩৬ এএম says : 0
    মেসি ছাড়া আর্জেন্টিনা অচল। যে দলের এখনো নকআউট পর্ব ঠিক করতে পারলো না, তারা আবার নাকি বিশ্ব চ্যাম্পিয়ান হবে। এগুলো একমাত্র চাপাবাজরাই বলতে পারে
    Total Reply(0) Reply
  • আলিফ ৩০ নভেম্বর, ২০২২, ৫:৩৮ এএম says : 0
    আজ হেরে গেলে তারা বিমানে করে বাসায় যেতে হবে। এরপরও তারা বলে ব্রাজিল থেকে নাকি ভালো খেলে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতারবিশ্বকাপ২০২২

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন