Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

সেন্সর বলছে বল রোনাল্ডোর মাথায় লাগেনি, তবুও কেনো এত বিতর্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ১১:৩০ এএম

উরুগুয়ের বিরুদ্ধে পর্তুগালের প্রথম গোলটির মালিক কে? ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দাবি বল গোলে ঢোকার আগে তাঁর মাথায় লেগেছিল। রেফারিরা যদিও জানিয়ে দেন যে, গোলটি ব্রুনো ফের্নান্দেসের কারণ বল রোনাল্ডোর মাথায় লাগেনি। পর্তুগালের অধিনায়ক যদিও নিজের দাবিতে অনড়। এ বারের বিশ্বকাপের বল প্রস্তুতকারী সংস্থা জানিয়ে দিল যে, বল রোনাল্ডোর মাথায় লাগেনি।

এ বারের বিশ্বকাপের বলে এমন প্রজুক্তি লাগানো রয়েছে যা সব ধরনের তথ্য ধরে রাখতে পারে। বল প্রস্তুতকারী সংস্থার তরফে বলা হয়েছে, “আমাদের যে প্রযুক্তি রয়েছে তা বলছে, রোনাল্ডোর কোনও স্পর্শ ওই সময় বলে লাগেনি। বল গোলের দিকে যাওয়ার সময় যে স্পন্দন আমরা দেখেছি, তাতে এটা স্পষ্ট যে কোনও রকম ছোঁয়া লাগেনি। এ বারের বিশ্বকাপে আল রিহলা নামে যে বল ব্যবহার করা হচ্ছে, সেটার মধ্যে সেন্সর লাগানো আছে। সেটার সাহায্যেই আমরা বলতে পারি যে, বল রোনাল্ডোর মাথায় লাগেনি।”

গ্রুপ পর্বে উরুগুয়ে বনাম পর্তুগাল ম্যাচে প্রথম গোল হয় ৫৪ মিনিটে। প্রথমার্ধে পর্তুগাল বলের দখল বেশি রাখলেও গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ফের্নান্দেসের ক্রসে মাথা ছোঁয়ানোর জন্য লাফান রোনাল্ডো। বল জালে জড়িয়ে যেতেই উৎসব করেন তিনি। মনে হয় গোলটা তিনিই করেছেন। কিন্তু রিপ্লেতে দেখা যায় বলটি রোনাল্ডোর মাথায় লাগেনি। ফের্নান্দেসের মারা বলটাই জালে জড়িয়েছে। গোলটি তাঁর প্রাপ্য। সেটাই দেওয়া হয়। কিন্তু ম্যাচ শেষের পরেও রোনাল্ডোকে দেখা যায় ওই গোলটি নিজের বলে দাবি করতে। তিনি জানান, বলটি তাঁর মাথা ছুঁয়ে গোলে ঢুকেছে। কিন্তু তা মানা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৫ জানুয়ারি, ২০২৩
১ জানুয়ারি, ২০২৩
৩০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন