Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

তীব্র সমালোচনার মুখে ইরানের পতাকা বিকৃতি করার জন্য যুক্তরাষ্ট্রের ক্ষমা প্রার্থনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ১২:০২ পিএম

তীব্র সমালোচনার মুখে ইরানের পতাকাকে ‘বিকৃতভাবে’ উপস্থাপন করে তোপের মুখে পড়েছে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন। এ ঘটনায় খেলোয়াড় ও স্টাফদের পক্ষ থেকে ক্ষমা চেয়েছেন যুক্তরাষ্ট্র ফুটবল দলের কোচ গ্রেগ বেরহাল্টার।

‘মাঝে মাঝে কিছু বিষয় থাকে যা নিয়ন্ত্রণের বাইরে থাকে’ জানিয়ে বেরহাল্টার বলেছেন, ‘আমরা বাইরের এসব বিষয় নিয়ে ভাবছি না। আমরা যেটা করতে পারি, খেলোয়াড় ও স্টাফের পক্ষে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ। কিন্তু এটা এমন কিছু নয় যাদের সঙ্গে আমরা যুক্ত।’

মঙ্গলবার আল সুমামা স্টেডিয়ামে বি গ্রুপের ম্যাচে ইরানের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। শেষ ষোলো নিশ্চিতের লড়াইয়ে নামার আগে পতাকা বিকৃতির ঘটনায় উত্তপ্ত হয়ে আছে দুই দেশ। যদিও বিকৃত পতাকার স্থানে পরে মূল পতাকা ব্যবহার করেছে মার্কিন ফেডারেশন।

পতাকা বিকৃতির বিষয়টি সামনে এনে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানায়, ‘মার্কিন ফুটবল ফেডারেশনের ইনস্টাগ্রাম পেজ ইরানের পতাকা থেকে আল্লাহর প্রতীক সরিয়ে দিয়েছে। এটি একটি অপেশাদার কাজ। ইরান ফুটবল ফেডারেশন মার্কিন ফেডারেশনের কাছে একটি গুরুতর সতর্কতা জারি করার দাবিতে ফিফাকে ই-মেইল পাঠিয়েছে।’

মার্কিন সকারের একজন মুখপাত্র পরে বলেছিলেন, ‘পোস্টগুলো সরিয়ে দেয়া হয়েছে এবং ইরানের প্রকৃত পতাকা ব্যবহার তা প্রতিস্থাপিত হয়েছে। একইসঙ্গে তিনি বলেন, ‘আমরা এখনও ইরানের নারীদের সমর্থন করি।’

বর্তমানে ইরানে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ চলছে। গত সেপ্টেম্বর মাসে ২২ বর্ষী মাশা আমিনির নৈতিক পুলিশের মৃত্যুর কারণে দেশব্যাপী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বিদেশি প্রতিপক্ষকে বিক্ষোভে মদদ দেয়ার জন্য ইরান অভিযুক্ত করে আসছে।



 

Show all comments
  • Kamrul ৩০ নভেম্বর, ২০২২, ২:১২ পিএম says : 0
    এই আমেরিকান রা নিজেদের নারীদেকে ভোগ্যপণ্য বানিয়ে বিয়ে ছাড়াই বছরের পর বছর ধরে ব্যাবহার করে এক সময় ছেড়ে দিয়ে অন্য নারীর সাথে সম্পর্ক করে। আর এতে করে ব্যবহৃত সেই নারী কি জীবন যাপন করে তা খবর নিলে মানবতার প্রতি আর এদের প্রতি ঘৃনা ছাড়া কিছুই থাকে না। আর এরা অন্য দেশের নারীদের সাথে আছে বলে তাদের সাথে আসলে কি করতে চায় তা তাদের নারীদের দিকে তাকালেই বুঝা যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন