Inqilab Logo

সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

ইউক্রেনকে প্যাট্রিয়ট সিস্টেম দেয়া নিয়ে ন্যাটোকে হুঁশিয়ারি মেদভেদেভের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ১:৩৬ পিএম

সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ মঙ্গলবার ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রদানের বিরুদ্ধে ন্যাটোকে হুঁশিয়ারি দিয়েছেন। তিনি জোটটিকে ‘অপরাধী সত্তা’ হিসাবে নিন্দা করেছেন করেছেন যারা ‘চরমপন্থী শাসন’ এর কাছে অস্ত্র সরবরাহ করে আসছে।

মেদভেদেভ, যিনি ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসাবে নিজেকে একজন উদার আধুনিকতাবাদী হিসাবে তুলে ধরেছিলেন, তিনি তার সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে পশ্চিমাদের নিন্দামূলক উস্কানির সমালোচনা করে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের অন্যতম প্রবক্তা হিসাবে ক্রমবর্ধমানভাবে আবির্ভূত হয়েছেন৷

‘যদি ন্যাটো ইউক্রেনীয় ধর্মান্ধদের ন্যাটো কর্মীদের সাথে প্যাট্রিয়ট সিস্টেম সরবরাহ করে, তারা অবিলম্বে আমাদের সশস্ত্র বাহিনীর একটি বৈধ লক্ষ্যে পরিণত হবে,’ মেদভেদেভ টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন। ‘সভ্য বিশ্বের এ সংস্থার প্রয়োজন নেই। এটিকে মানবতার কাছে অনুতপ্ত হতে হবে এবং একটি অপরাধী সত্তা হিসাবে বিলীন হতে হবে,’ তিনি একটি আগের পোস্টে লিখেছেন।

ইউক্রেন তার শক্তি অবকাঠামো রাশিয়ার আক্রমণ থেকে রক্ষা করতে তাদের পশ্চিমা অংশীদারদের মার্কিন তৈরি প্যাট্রিয়ট সিস্টেম সহ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা চাইছে। ন্যাটোর মন্ত্রীরা রাশিয়ার ‘ইউক্রেনের বেসামরিক এবং জ্বালানি অবকাঠামোর উপর অবিরাম এবং অসংবেদনশীল আক্রমণ’ বলে নিন্দা করেছেন এবং কিয়েভের জন্য তাদের সমর্থন বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন