Inqilab Logo

রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯, ১৩ রজব ১৪৪৪ হিজিরী

বিক্ষোভের মুখে করোনার বিধিনিষেধ শিথিল করছে চীন সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১০:০৬ এএম

বিক্ষোভের মুখে করোনার বিধিনিষেধ শিথিল করতে বাধ্য হচ্ছে চীন সরকার। বুধবার (৩০ নভেম্বর) দেশটির গুরুত্বপূর্ণ শহর গুয়াংজু ও চংকিংয়ে বিধিনিষেধ শিথিলের ঘোষণা দেয় কর্তৃপক্ষ।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, গুয়াংজুর অর্ধেক এলাকা থেকে বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে। এ ছাড়া গণহারে পিসিআর টেস্টও বন্ধ করে দেওয়া হচ্ছে শহরটিতে। গুয়াংজু ছাড়াও চংকিং শহরের বিধিনিষেধ শিথিলের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এখন থেকে শহরটির বাসিন্দারা করোনা আক্রান্তের কাছাকাছি থাকতে পারবে। তবে এ ক্ষেত্রে হোম কোয়ারেন্টাইনে থাকার মতো নির্দিষ্ট শর্ত পূরণ করতে হবে।
করোনা মহামারির শুরু থেকে লকডাউনসহ একের পর এক বিধিনিষেধে ক্ষুব্ধ চীনের জনগণ। সম্প্রতি দেশটির গুরুত্বপূর্ণ বিভিন্ন শহরে লকডাউন বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মঙ্গলবার গুয়াংজুতে বড় ধরনের লকডাউন বিরোধী বিক্ষোভ হয়। গুয়াংজুতে এদিন বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, সংক্রমণ প্রতিরোধী সাদা পোশাক পরিহিত কয়েক ডজন দাঙ্গা পুলিশ মাথার ওপর বর্ম ধরে এগিয়ে যাচ্ছে। এ সময় ব্যারিকেড ভেঙে পুলিশের দিকে ছুড়ে মারতে দেখা যায়।
অন্য আরেকটি ভিডিও ফুটেজে লোকজনকে পুলিশের দিকে বিভিন্ন জিনিসপত্র ছুড়তে দেখা যায়। আরেকটি ভিডিওতে দেখা যায়, সরু একটি গলিতে টিয়ার শেল থেকে বাঁচতে দৌড়ে পালাচ্ছে লোকজন। এ ছাড়া হ্যান্ডকাফ পরিয়ে একদল লোককে পাহারা দিয়ে অজ্ঞাত স্থানে নিয়ে যেতে দেখা যায়।
এদিকে চীনে করোনা সংক্রমণে ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। প্রতিদিনই গড়ে ৩০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছে এ ভাইরাসে। গতকাল বুধবার দেশটিতে ৩৬ হাজার ৬১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন