Inqilab Logo

বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

পাকিস্তানের ড্রোন সামলাতে ৫৫০০ ক্যামেরা বসাচ্ছে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১০:১২ এএম

পাকিস্তানের ড্রোনের ওপর নজরদারি করতে সীমান্তে প্রায় সাড়ে ৫ হাজার ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। ভারত মনে করছে, পাকিস্তান সীমান্তে ড্রোন রোখা এই মুহূর্তে সব চেয়ে বড় চ্যালেঞ্জ।

পাঞ্জাব ও জম্মুতে ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত রক্ষার দায়িত্ব পালন করে বিএসএফ। তাদের বক্তব্য, সীমান্তে সুরক্ষা ব্যবস্থা আগের চেয়ে বেশি বৃদ্ধি পাওয়ায় ড্রোনের মাধ্যমে মাদক ও অস্ত্র পাঠানোর কৌশল নিয়েছে চোরাকারবারি ও আইএসআই।

পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে জম্মু ও পাঞ্জাবে যেখানে ৭৯টি ড্রোন করা হয়েছিল, সেখানে গত বছর ১০৯টি এবং এ বছর এখন পর্যন্ত প্রায় ২৭০টির কাছাকাছি ড্রোন চিহ্নিত করা হয়েছে। গত বছর যেখানে একটি ড্রোন গুলি করে নামানো হয়েছিল, সেখানে এ বছর নামানো হয়েছে ১৬টি ড্রোন।

এদিকে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ড্রোনের আকারও। বিএসএফ সূত্রে জানানো হয়েছে, গতকাল যে ড্রোনটিকে গুলি করে নামানো হয়েছে, সেটির ওজন ১৮ কেজি। ডোনটি প্রায় তিন কেজি মাদক নিয়ে পাকিস্তানের দিক থেকে উড়ে এসেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ