Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেন ইসলামের জন্মস্থানে বিশ্বের অন্যতম বড় কনসার্ট আয়োজিত হচ্ছে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৭:০৬ পিএম

বৃহস্পতিবার থেকে সউদী আরবে শুরু হয়েছে বিশ্বের অন্যতম বড় সঙ্গীত উৎসব সাউন্ডস্টর্ম। সমালোচনা সত্ত্বেও ২০১৯ সাল থেকে প্রতিবছর এ উৎসব আয়োজন কর আসছে দেশটি। সউদী আরব বাদ্যযন্ত্রের অনুষ্ঠানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাত্র পাঁচ বছরে, সেখানে কনসার্টের দৃশ্যটি তর্কযোগ্যভাবে এমনকি দুবাইকে ছাড়িয়ে গেছে, যা দীর্ঘদিন ধরে উপসাগরীয় অঞ্চলের প্রধান বিনোদন কেন্দ্র হিসাবে দেখা হয়।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস নামে পরিচিত) ২০১৭ সালে সাম্রাজ্যের দৈনন্দিন পরিচালনার নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে যে দেশটি ইসলামের জন্মস্থান হিসাবে বেশি পরিচিত ছিল, তা একটি বিরাট পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। প্রতি শীতকালে তিন দিনের জন্য, সউদী আরব এবং অঞ্চল জুড়ে কয়েক হাজার মানুষ রাজধানী রিয়াদের বাইরে একটি মরুভূমিতে চলে যায় কিছু শীর্ষস্থানীয় পশ্চিমা গায়ক-গায়িকাদের গান ও নাচ উপভোগ করার জন্য।

ক্রাইসিস গ্রুপ থিঙ্ক ট্যাঙ্কের একজন সিনিয়র বিশ্লেষক আনা জ্যাকবসের মতে, এ কনসার্ট সউদী আরবের আর্থ-সামাজিক রূপান্তরের পিছনের নীতির একটি প্রকাশ। ‘(এটি) একটি বিশেষ শক্তিশালী উদাহরণ কারণ সউদী আরব বিশ্বজুড়ে যুবক এবং মহিলাদের একত্রিত করতে চায়,’ তিনি বলেছিলেন। এ বছর পারফর্ম করছেন ডেভিড গুয়েটা, পোস্ট ম্যালোন এবং ব্রুনো মার্সের মতো তারকা। অনুষ্ঠানের টিকিটের দাম এক দিনের জন্য ১৪৯ রিয়াল (প্রায় ৪০ ডলার) এবং তিন দিনের ভিআইপি টিকিটের মূল্য ৬,৬৯৯ রিয়াল (প্রায় ১,৮০০ ডলার)।

উৎসবটিতে গত বছর ৭ লাখ ৩০ হাজার মানুষ যোগ দিয়েছিলেন বলে জানা গেছে। বিপরীতে, উত্তর আমেরিকার বৃহত্তম নৃত্য সঙ্গীত উৎসব হিসাবে বিবেচিত লাস ভেগাসের ইলেকট্রিক ডেইজি কার্নিভালে এ বছর প্রায় ৪ লাখ মানুষ উপস্থিত ছিল।

মাত্র ছয় বছর আগেও সউদীতে সাউন্ডস্টর্মের মতো একটি অনুষ্ঠান অকল্পনীয় ছিল। কিন্তু এটি এখন রাজ্যের প্রকৃত শাসক এমবিএস দ্বারা পরিচালিত একটি উদারীকরণ উদ্যোগের অংশ হিসাবে এসব পরিবর্তন হচ্ছে। এটি সামাজিক নিয়মগুলি শিথিল করার জন্য একাধিক পদক্ষেপের সাথে রয়েছে, যার মধ্যে মহিলাদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া এবং ধর্মীয় পুলিশের ক্ষমতা সীমাবদ্ধ করা। সূত্র: সিএনএন।



 

Show all comments
  • hassan ১ ডিসেম্বর, ২০২২, ১০:১৩ পিএম says : 0
    এইসব খবর দিয়ে লাভ কি আমাদের বাংলাদেশে আমরা নাকি 90 পার্সেন্ট মুসলিম আমাদের সরকার বাংলাদেশ আল্লাহ যা হারাম করেছে সব হালাল করে দিয়েছে সুদ-ঘুষ যিনা-ব্যভিচার মাদক চাঁদাবাজ-টেন্ডারবাজদের সরকার হালাল করে দিয়েছে যে কেউ যখন তখন জিনা করতে পারে কোন সমস্যা নেই এমন কোন লোক বাংলাদেশের সিনেমা দেখেনা নাটক দেখেনা গান শোনে না নাচানাচি দেখেনা
    Total Reply(0) Reply
  • মোঃ হেদায়েত উল্লাহ ৩ ডিসেম্বর, ২০২২, ৬:১৩ পিএম says : 0
    মক্কা মদিনা মত পবিত্র স্থান থাকার কারনে এখনো সউদিআরবের কদর মুসলিম বিশ্বে।আর আমাদের মত গরীবেরা সেখানে শ্রমিক হিসাবে কাজকরে পরিবারের ও দেশের খেদমত করি। সউদিআরবের আসল কদর বৈদেশিক সরবরাহকারি হিসাবে।
    Total Reply(0) Reply
  • Abu Adam ৩ ডিসেম্বর, ২০২২, ৮:০৭ এএম says : 0
    বাংলা‌দে‌শে পীর হ‌য়ে য‌দি অ‌ন্যের মস্প‌ত্তি আত্মসাৎ কর‌তে পা‌রে আর আপনারা য‌দি তা জে‌নেও না জানার ভান ক‌রে ওটা পী‌রের পা‌রিবা‌রিক বিষয় ব‌লে ‌উ‌ড়ি‌য়ে দি‌তে পা‌রেন, ত‌বে ইসলা‌মের বা‌রোটা না বে‌জে উপায় আ‌ছে? ও‌দের টাকা আ‌ছে ওরা নে‌চে‌ছে। দু‌দিন পর এই হারাম খাওয়া পী‌রেরাও নাচ‌বে। দো‌ষের কি?
    Total Reply(1) Reply
  • K m rafiqul islam ৩ ডিসেম্বর, ২০২২, ১১:১৪ পিএম says : 0
    বাংলাদেশ যদি বিদেশিদের কাছে দিয়ে দিত, তাহলে এখানেই নাইট ক্লাব হত, কনসার্ট হত।কি মজা হত ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ