Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী

ঢাকায় ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো শুরু

তেরটি দেশ অংশ নিচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৯:১৫ পিএম

বর্হিবিশ্বে পর্যটন শিল্পের প্রচার-প্রসারে ঢাকায় শুরু হয়েছে তিন দিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো। আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মাহবুব আলী ট্যুরিজম এক্সপো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন । অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব) এর উদ্যোগে আয়োজিত ট্যুরিজম এক্সপো আগামীকাল শনিবার পর্যন্ত চলবে।

এবারের আয়োজনে ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলংকা, তুরস্ক, আজারবাইজান, কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশ থেকে এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি এবং অন্যান্য ট্রাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ (মাহবুব), মহাসচিব আবদুস সালাম আরেফ, টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ, কোÐস্পন্সর ইউ এস বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশন) কামরুল ইসলাম, আটাবের সহ-সভাপতি আফসিয়া জান্নাত সালেহ, যুগ্ম-মহাসচিব মোহাম্মদ আবদুল হামিদ, উপমহাসচিব গোলাম মাহমুদ ভ‚ঁইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক।

উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বিশাল এই এক্সপোর মাধ্যমে ট্রাভেল ইন্ডাস্ট্রি আরও এগিয়ে যাবে। ভ্রমণপ্রেমীসহ আয়োজকরা নানান বিষয়ে জানতে এবং সেবাদানে ভ‚মিকা রাখতে পারবেন।

আটাব মহাসচিব আব্দুস সালাম আরেফ জানান, এক্সপোটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। এছাড়া ৩ দিন ৩টি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। তিনি বলেন, পর্যটন খাতকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য এবং বৈদেশিক মুদ্রা আয়ের পথ সুগম করার লক্ষ্যেই এবারই প্রথম বারের মতো ট্যুরিজম এক্সপোর আয়োজন করা হয়েছে এবং বিদেশিদের কাছে বাংলাদেশের এই এক্সপো ব্যাপক সাড়া পড়েছে। তিনি বলেন, এবারের আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে দেশের আকাশে সদ্য ডানা মেলা এয়ার অ্যাস্ট্রা। আয়োজনটির নাম দেয়া হয়েছে এয়ার অ্যাস্ট্রা-বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো। এছাড়া আয়োজনটির কোÐস্পন্সর হিসেবে রয়েছে ইউএস বাংলা এয়ারলাইন্স।

আটাব সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ মাহবুব জানান, এক্সপোতে অংশগ্রহণের মাধ্যমে ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটরদের মধ্যে ব্যবসায়িক সংযোগ ও সম্পর্ক তৈরি হবে এবং দেশের জনসাধারণ বিশ্বব্যাপী ভ্রমণের তথ্য প্যাকেজ ও এয়ার টিটিট সম্পর্কে জানতে পারবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ